Advertisement
১৫ এপ্রিল ২০২৪
Buying a New Home

বছর কয়েকের মধ্যে বাড়ি কেনা প্রায় অসম্ভব হবে, আকাশছোঁয়া হবে দাম, দাবি সমীক্ষায়

বাড়ির দাম বাড়ছে মানুষের চাহিদা বুঝে। অতিমারির সময়ে মুখ থুবড়ে পড়া ব্যবসাই এখন ঘুরে দাঁড়াচ্ছে দ্রুত গতিতে।

Image of Home

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ২০:১২
Share: Save:

প্রথম বার বাড়ি কিনতে যাচ্ছেন। ঠিক কী রকম বাজেট নিয়ে মাঠে নামবেন, তা জানা আছে? সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, আগামী দিনেও বাড়ির দাম হতে চলেছে আকাশছোঁয়া। কারণ, ১৪২ কোটি জনসংখ্যার দেশে মধ্যবিত্তের বসবাসযোগ্য বাড়ির চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মানুষের চাহিদা দেখেই রিজার্ভ ব্যাঙ্ক গৃহঋণের সুদ ৬.৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

অগস্টের ১৪ থেকে ৩১ তারিখ পর্যন্ত রয়টার্সের তরফে হওয়া একটি সমীক্ষায় দেখা গিয়েছে, চলতি বছরে গোটা দেশেই রিয়েল এস্টেটের মূল্য বেড়েছে ৭ শতাংশ। করোনা অতিমারির সময়ে এই ব্যবসায় বেশ মন্দা চলছিল। কিন্তু অর্থনৈতিক পরিস্থিতি কিছুটা ঘুরে দাঁড়ানোর পর, বাড়ির দাম বেড়ে গিয়েছে ৫০ শতাংশ পর্যন্ত। দেশে অদ্ভুত ভাবেই বাড়ি কেনার হিড়িকও লক্ষ্য করছেন গবেষকেরা। তাঁদের মতে, ভারতে রিয়েল এস্টেটের ব্যবসা ঘুরে দাঁড়ানোর নেপথ্যে রয়েছে অর্থনৈতিক স্থিতিশীলতা, চাহিদা, মুদ্রাস্ফীতির মতো বিষয়গুলি। তবে এর আগে বাড়ি বা সম্পত্তি কেনার এমন হুজুক খুব একটা নজরে পড়ত না বলেই জানাচ্ছেন তাঁরা। অনলাইনে করা সমীক্ষায় ১১ জনের মধ্যে ৭ জনই জানিয়েছেন, আগে বাড়ি কিনতে এতটা বেগ পেতে না হলেও নতুন প্রজন্মকে প্রথম বার বাড়ি কিনতে বেশ সমস্যায় পড়তে হবে। যার ফলে বাড়ি কেনার প্রতি আগ্রহ হারাচ্ছে নতুন প্রজন্ম। বাড়ি ভাড়া নেওয়ার প্রবণতা বাড়ছে। চাহিদা বুঝে সাধারণ দু’কামরা ঘরেরও ব্যাপক ভাড়া হেঁকে বসছেন বা়ড়ির মালিকেরা। আগামী দিনে বাড়ি ভাড়া আরও বাড়বে বলেই ধারণা হয়েছে সমীক্ষায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New House Price Hike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE