Advertisement
২২ মে ২০২৪
Weight Loss Tips

রঙিন খাবার খেলেই মেদ ঝরবে দ্রুত! আর কোন কোন কারণে বাড়ছে ‘রেনবো ডায়েট’-এর জনপ্রিয়তা?

পুষ্টিবিদেরা অনেকেই ‘রেনবো ডায়েট’ মেনে চলার পরামর্শ দেন। অর্থাৎ কমলা, বেগনি, লাল, হলুদ, সবুজ ফল-সব্জি ডায়েটে বেশি করে রাখতে বলেন। জেনে নিন, কী কী বেশি করে খাবেন?

জীবনের মতো ডায়েটেও থাকুর রঙের ছোঁয়া।

জীবনের মতো ডায়েটেও থাকুর রঙের ছোঁয়া। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ১৭:৫৭
Share: Save:

জীবনের মতো ডায়েটেও কিন্তু রঙের ছোঁয়া জরুরি। রোজ নিয়ম করে সবুজ শাকসব্জির পাশাপাশি রামধনুর বাকি রংগুলিকেও সমান গুরুত্ব দিতে হবে। বিভিন্ন গবেষণা বলছে, রঙিন ফল, শাকসব্জিতে থাকে ভিটামিন ও খনিজের নানা গুণ। রঙিন ফল ও সব্জি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। পুষ্টিবিদেরা অনেকেই ‘রেনবো ডায়েট’ মেনে চলার পরামর্শ দেন। অর্থাৎ কমলা, বেগনি, লাল, হলুদ, সবুজ ফল-সব্জি ডায়েটে বেশি করে রাখতে বলেন ডায়েটে।

ডায়েটে রঙিন শাকসব্জি ও ফল বেশি করে রাখলে শরীরে ফাইবার ঢোকে, ফলে পেট অনেক ক্ষণ ভর্তি থাকে। অন্য কিছু খাওয়ার ইচ্ছাও কমে যায়। শাকসব্জি ও ফলে ক্যালোরির মাত্রাও কম থাকে। তাই ওজন নিয়ন্ত্রণে থাকে। মেদ ঝরিয়ে ছিপছিপে চেহারা পেতে প্লেটে বেশি করে রঙিন সব্জি রাখুন, পরিমাণ মতো প্রোটিন রাখুন। পাশাপাশি, কার্বোহাইড্রেট আর ফ্যাটের মাত্রা কমিয়ে আনুন। খাবার সময় থালায় এই ছোট বদল আনলেই কিন্তু শরীরে পুষ্টির ঘাটতি হবে না, ওজনও কমবে। আলাদা আলাদা রঙের ফল ও সব্জির স্বাস্থ্যগুণও আলাদা। জেনে নিন, কী কী বেশি করে রাখবেন ডায়েটে?

বেগনি, নীল, আকাশি: ব্ল্যাকবেরি, ব্লুবেরি, কালো জাম, বেগুন, বেগনি বাঁধাকপি ইত্যাদি ঘুরিয়েফিরিয়ে রোজের ডায়েটে রাখতে পারেন। নীল রঙে থাকা বিশেষ উপাদান লিভারের সমস্যা, রক্তচাপ কমায়, বার্ধক্য দূরে সরায়। আবার হৃদ্‌যন্ত্রের রোগ কমাতে, স্মৃতিশক্তি বৃদ্ধিতেও সাহায্য করে।

সবুজ: সবুজ শাকসব্জির মধ্যে পালংশাক সবচেয়ে উপকারী। এ ছাড়া শসা, কড়াইশুঁটি, লেটুস, বাঁধাকপি, অন্যান্য শাক, কিউয়ি, সবুজ আঙুর ডায়েটে বেশি করে রাখতে পারেন। সবুজ শাকশব্জিতে ভরপুর মাত্রায় ভিটামিন ও বিভিন্ন খনিজ পদার্থ থাকে। দৃষ্টিশক্তি ভাল রাখতে, হৃদ্‌যন্ত্র সবল রাখতে সবুজ শাকসব্জির তুলনা নেই। তবে খুব বেশি রান্না করে ফেললে আবার এগুলির পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। তাই হালকা সেদ্ধ করে বা কাঁচা খেলেই বেশি উপকার পাবেন।

হলুদ: মুসাম্বি লেবু, ভুট্টা, আনারস, হলুদ বেলপেপারে থাকা ক্যারোটিনয়েড রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া, ত্বক ভাল রাখতে, ক্যানসার ঠেকিয়ে রাখতেও হলুদ সব্জি খাওয়া জরুরি।

কমলা: শীতকালে বাজারে গেলেই কমলা ফল ও সব্জির দেখা মেলে। কমলালেবু, গাজর, কুমড়ো, পিচ... আরও কত কী! কমলা ফল ও সব্জিতে থাকা ক্যারোটিন দৃষ্টিশক্তি ভাল রাখে, ত্বকের জেল্লা বাড়ায়, ফুসফুস চাঙ্গা রাখতেও সাহায্য করে।

লাল: টোম্যাটো, স্ট্রবেরি, বিট, চেরি, লাল বেলপেপার— লাল রঙের ফল ও সব্জিতে ভাল মাত্রায় ভিটামিন এ এবং সি থাকে। রোগ প্রতিরোধশক্তি বৃদ্ধি করতে, হৃদ্‌যন্ত্র ভাল রাখতে ও হাঁপানির সমস্যা ঠেকিয়ে রাখতে ডায়েটে লাল ফল ও সব্জি বেশি করে রাখা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Diet Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE