Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Sleep Habits

আয়ু অন্তত পাঁচ বছর বাড়াতে চান? কী ভাবে ঘুমোলে তা সম্ভব, জানাচ্ছে সমীক্ষা

‘মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে’। কিন্তু চাইলেই কি আয়ু বাড়িয়ে ফেলা যায়?

Symbolic image of sleeping

অনিয়মিত ঘুম এবং অনিদ্রা সংক্রান্ত সমস্যা থেকে বিপাকহারে নানা পরিবর্তন আসে। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৩১
Share: Save:

হালের গবেষণা বলছে, ঘুমের ধরনে বদল আনতে পারলেই পুরুষদের গড় আয়ু ৫ বছর এবং মহিলাদের গড় আয়ু আড়াই বছর পর্যন্ত বেড়ে যেতে পারে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক ফ্রাঙ্ক চিঁয়া বলেন, “ঘুমের ধরন বদলাতে গেলে ঘুমের সঙ্গে জড়িত সমস্যাগুলি আগে খুঁজে বার করতে হবে। যে সমস্যাগুলি কারও কারও ক্ষেত্রে অকালমৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়।”

Symbolic Image of sleeping

ঘুম আসছে না বলে বার বার উঠে পড়া, ফোন দেখা বা শৌচাগারে যাওয়ার মতো অভ্যাস বদল আনতে হবে। ছবি- সংগৃহীত

গড় আয়ু বাড়াতে কোন কোন বিষয়ে নজর রাখতে হবে?

প্রথমেই দেখতে হবে প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম হচ্ছে কি না। আমেরিকার ‘সেন্টার ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেশন’এর তথ্য অনুযায়ী সে দেশের প্রতি ৩ জনের মধ্যে ১ জন, কম ঘুমের সমস্যায় ভোগেন। কিন্তু গবেষকদের দাবি, ঘুম না এলেও বিছানায় শুয়ে থাকতে হবে দীর্ঘ ক্ষণ। ঘুম আসছে না বলে বার বার উঠে পড়া, ফোন দেখা বা শৌচাগারে যাওয়ার মতো অভ্যাস বদল আনতে হবে।

চিকিৎসকদের মতে, শুধু ঘুমের সময় বা মান নয়, নজর দিতে হবে প্রতি দিনের ঘুমের চক্রের উপর। অন্য একটি গবেষণায় বলা হয়েছে, অনিয়মিত ঘুম এবং অনিদ্রা সংক্রান্ত সমস্যা থেকে বিপাকহারে নানা পরিবর্তন আসে। যার প্রভাব পড়ে রক্তে শর্করার ভারসাম্যে। বেড়ে যায় হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE