Advertisement
২৬ এপ্রিল ২০২৪
child care

Child’s Height: বয়সের সঙ্গে তাল মিলিয়ে শিশুর উচ্চতা বাড়ছে না? সমাধান কী ভাবে

বয়সের সঙ্গে তাল মিলিয়ে অনেক সময়ে শিশুর উচ্চতা বাড়ে না। তেমন হলে বাবা-মায়ের চিন্তা হওয়া স্বাভাবিক। তবে কয়েকটি শরীরচর্চায় এই সমস্যা কাটতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১ ১২:০১
Share: Save:

বয়সের সঙ্গে সামঞ্জস্য রেখে শিশুর উচ্চতা কিছুতেই বাড়ছে না? বাবা-মায়ের চিন্তা হওয়া স্বাভাবিক। বিভিন্ন ধরনের খাবার বা ওষুধের উপরেই কি শুধু ভরসা রাখছেন? তাহলে এই সমস্যার সমাধান নাও হতে পারে।

শিশুর উচ্চতার সঙ্গে বাবা-মায়ের জিনের সম্পর্ক রয়েছে। তাও একটা বয়সের পর থেকে শিশুর উচ্চতা ঠিকমতো না বাড়লে শরীরচর্চায় সেই সমস্যার সমাধান হতে পারে।

সাঁতার: একটা বয়সের পর শরীর-স্বাস্থ্য ভাল রাখার জন্য অনেকেই শিশুকে সাঁতার শেখাতে শুরু করেন। কিন্তু জানেন কি, কেবল শরীর-স্বাস্থ্য ভাল রাখা নয়, উচ্চতা বাড়াতেও সাহায্য করে এই সাঁতার? সাঁতার এমনিতেই বেশ পরিশ্রমের কাজ। এতে শরীরের নমনীয়তা অনেক বেড়ে যায়, কোষগুলিও সক্রিয় হয়ে ওঠে। সাঁতার কাটার ফলে দেহের প্রতিটি পেশিই সক্রিয় হয়, যা উচ্চতা বাড়াতে সাহায্য করে।

কেবল শরীর-স্বাস্থ্য ভাল রাখা নয়, উচ্চতা বাড়াতেও সাহায্য করে এই সাঁতার।

কেবল শরীর-স্বাস্থ্য ভাল রাখা নয়, উচ্চতা বাড়াতেও সাহায্য করে এই সাঁতার।

ঝুলে থাকা: শিশু ঠিকমতো লম্বা হচ্ছে না? বাড়িতেই রয়েছে সহজ সমাধান। দু’হাত দিয়ে লম্বা হাতল ধরে শিশুকে বেশ কিছুটা সময় ঝুলে থাকতে বলুন। নিয়মিত এটি করলে শরীরের উপরদিকের পেশিগুলি সক্রিয় হয়ে উঠবে। সেই সঙ্গে শিশুর উচ্চতা বাড়বে।

পায়ের আঙুল ছোঁয়া: বাড়িতে করা যেতে পারে এরকম একটি সহজ ব্যায়াম হাত দিয়ে পায়ের আঙুল ছোঁয়া। দাঁড়িয়ে থেকে শরীর ঝুঁকিয়ে যতটা সম্ভব হাতটাকে পায়ের আঙুলের কাছাকাছি নিয়ে যাওয়ার চেষ্টা করতে হবে। এতে পিঠের পেশিগুলি বেশিমাত্রায় সক্রিয় হয়ে উঠবে। তবে প্রথমেই খুব জোর করে আঙুল পর্যন্ত ছোঁয়ানোর চেষ্টা করাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

child care Height Parenting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE