Advertisement
০৫ মে ২০২৪
Coffee

জলবায়ুর পরিবর্তনে ফুরিয়ে আসছে কফির দিন, আশঙ্কা বিজ্ঞানীদের

তাপমাত্রা বৃদ্ধির ফলে কফির উৎপাদনের হার বেড়েছে ঠিকই। কিন্তু সেই কফির গুণমান আর আগের মতো থাকছে না।

ফুরিয়ে আসছে কফির আয়ু।

ফুরিয়ে আসছে কফির আয়ু। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২১ ১২:০৬
Share: Save:

আবহাওয়ার পরিবর্তনের কারণে বদলে যাচ্ছে কফি। বদলে যাচ্ছে তার স্বাদ, গন্ধ, রং। অফিসে কাজের ফাঁকে বা দিনের শেষে বন্ধুদের সঙ্গে আড্ডার সঙ্গী কফির ভবিষ্যৎ কি অনিশ্চিত? হালের কিছু সমীক্ষা তেমনই ইঙ্গিত দিচ্ছে।

বাড়ছে পৃথিবীর গড় তাপমাত্রা। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বৃষ্টি, বদলে যাচ্ছে ঋতু পরিবর্তনের সময়গুলিও। তার প্রভাব কী ভাবে পড়ছে কফির উপর? কী বলছেন বিশেষজ্ঞরা?

হালে কফির উপর আবহাওয়ার পরিবর্তনের ১৯টি প্রভাব নিয়ে সমীক্ষা চালিয়েছেন বিজ্ঞানীরা। দেখা গিয়েছে, তাপমাত্রা বৃদ্ধির ফলে কফির উৎপাদনের হার বেড়েছে ঠিকই। কিন্তু সেই কফির গুণমান আর আগের মতো থাকছে না। এ ছাড়াও বৃষ্টির পরিমাণ বাড়ছে গোটা পৃথিবীতেই। তারও প্রভাব প়ড়ছে কফির উপর। কফির গন্ধ এতে আগের মতো থাকছে না। কফি উৎপাদনকারী কিছু কিছু এলাকার পরিবেশও এর ফলে আর কফি উৎপাদনের অনুকূল থাকছে না।

এ রকম বেশ কিছু কারণে সাধের কফির আয়ু কমে আসছে বলেই মত বিজ্ঞানীদের। তাঁদের মতে, কফি হয়তো সম্পূর্ণ বিলুপ্ত হবে না। কিন্তু কফির বর্তমান স্বাদ-গন্ধ আর পাওয়া যাবে না।

একই সঙ্গে ইথিয়োপিয়ার অর্থনীতিতে বড়সড় পরিবর্তনের আশঙ্কা রয়েছে এর ফলে। এখনও পর্যন্ত সবচেয়ে দামি কফি প্রস্তুত করে ইথিয়োপিয়াই। এই দেশ থেকেই জন্ম কফির। আবহাওয়া পরিবর্তনের ফলে এই দেশে কফি চাষ বন্ধ হয়ে যেতে পারে বলেও আশঙ্কা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coffee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE