×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ এপ্রিল ২০২১ ই-পেপার

কফি-প্রেমীদের পছন্দের তালিকায় পাকা জায়গা করে নিচ্ছে ফ্রেঞ্চ প্রেস

, নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ মার্চ ২০২১ ১৫:২৩
ইনস্ট্যান্ট কফির চেয়ে ফ্রেঞ্চ প্রেসের স্বাদ আলাদা, দাবি কফি-প্রেমীদের।

ইনস্ট্যান্ট কফির চেয়ে ফ্রেঞ্চ প্রেসের স্বাদ আলাদা, দাবি কফি-প্রেমীদের।
ছবি: সংগৃহীত

কাজের ফাঁকে কফি খেতে ভালবাসেন? ভাবছেন, কফি নিয়ে একটু পরীক্ষানিরীক্ষা করবেন? তা হলে ‘ফ্রেঞ্চ প্রেস’-এ তৈরি কফি চেখে দেখতে পারেন। হালে এই পদ্ধতি জনপ্রিয় হয়েছে নতুন প্রজন্মের কফি-প্রেমীদের মধ্যে।

‘‘কাজের চাপ। অনেক সময়ে রাত জাগতে হয়। নিয়মিত কফি খাই। আগে ইনস্ট্যান্ট কফিই খেতাম। কখনও কখনও গ্যাসট্রিকের ব্যথা হত। এক বন্ধুর পরামর্শে ফ্রেঞ্চ প্রেসে বানানো কফি খাওয়া শুরু করলাম। এটা বেশি ভাল লাগছে’’, বক্তা বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত বছর চল্লিশেকের প্রমিত গুপ্ত।

ইনস্ট্যান্ট কফি আর ফ্রেঞ্চ প্রেসে বানানো কফির মধ্যে প্রধান পার্থক্য কী? গুঁড়ো ইনস্ট্যান্ট কফি গরম জলে গুলে নিলেই তৈরি। কিন্তু ফ্রেঞ্চ প্রেসে তা হবে না। কফি বিন গুঁড়িয়ে, তাকে ফ্রেঞ্চ প্রেস যন্ত্রে ভিজিয়ে রাখতে হবে কিছু ক্ষণ। তার পরে ছেঁকে বার করে নিতে হবে পানীয়।

Advertisement

হালে ফ্রেঞ্চ প্রেস যন্ত্রে কফি বানানোর অভ্যাস করেছেন পাপিয়া দত্ত। তবে নিজের জন্য না, ছেলের জন্য। কলেজপড়ুয়া ছেলের ঘুম তাড়াতে কফি বানিয়ে দেন পাপিয়া। ‘‘অনেকের মুখে শুনেছি, এ ভাবে বানানো কফি কিছুটা বেশি স্বাস্থ্যকর। কিন্তু এক বার কফি বানানোর পরে যন্ত্রটা পরিষ্কার করা একটা ঝকমারি ব্যাপার। জালের ফাঁকে কফির গুঁড়ো আটকে থাকে। যন্ত্রের খাঁজগুলোও ব্রাশ দিয়ে পরিষ্কার করতে হয়’’, বলছেন পাপিয়া।

এই যন্ত্রে বানানোর জন্য কফি পাবেন কোথায়? ব্যবহারকারীরা বলছেন, অনলাইন তো আছেই। কিছু কাফেতেও ফ্রেঞ্চ প্রেসে বানানোর উপযুক্ত কফি পাওয়া যায়। ‘‘যাঁরা কফি ভালবাসেন, তাঁরা নিজেদের পছন্দ মতো কফিবিনের গুঁড়ো কিনে নিতে পারেন বেশির ভাগ কাফে থেকেই’’, বলছেন প্রমিত।

তবে প্রতি বার এই যন্ত্রে কফি বানানোর সময়ে স্বাদের পার্থক্য হয়েই যায়। এমনটাই বলছেন, তথ্যপ্রযুক্তি কর্মী অনুসূয়া প্রামাণিক। কোনও বার একটু বেশি ক্ষণ ভিজিয়ে রাখলে কফি কষা হয়ে যায়, কখনও বা কম ভেজালে সুগন্ধ বা ‘অ্যারোমা’ সে ভাবে পাওয়া যায় না। ‘‘নিজের কোনটা পছন্দ হবে, সেটা বুঝে নিতে একটু সময় লাগে। দীর্ঘ দিন এই যন্ত্রে কফি বানাতে বানাতে পছন্দের স্বাদটা খুঁজে পাওয়া যায়,’’ বলছেন তিনি।

ফ্রেঞ্চ প্রেস যন্ত্রে কফি তৈরির নিয়ম:

  • প্রথমে যন্ত্রের কাচের পাত্রে কফিবিনের গুঁড়ো দিতে হবে। জন প্রতি ১ থেকে দেড় চা চামচ কফি যথেষ্ট।
  • ফুটন্ত জলের উপরে ঢেলে পাত্র ভর্তি করতে হবে।
  • উপর থেকে জাল লাগানো ঢাকনা আটকে দিতে হবে।
  • মিনিট দশেক কফি ভিজিয়ে রাখলেই হবে। তার পরে ঢেলে নিতে হবে কাপে।

তবে ফ্রেঞ্চ প্রেসে শুধু যে কফি বানানো যায়, তা নয়। অনেকে এতে চা-ও বানাতে পারেন। চা পাতা এতে ভিজিয়ে রাখা এবং তা থেকে সহজেই ছেঁকে চা বার করে নেওয়া যায়।



Tags:

Advertisement