Advertisement
০১ মে ২০২৪
cooking tips

হেঁশেলের কোন ৫ ভুল পাকা রাঁধুনিরাও করে বসেন? শুধরে নেন কোন কৌশলে?

হেঁশেলে তাড়াহুড়ো করতে গিয়ে অনেকেই অনেক রকম ভুল করে বসেন। জেনে নিন হেঁশেলের কোন পাঁচ ভুল পাকা রাঁধুনিরাও করেন? কী ভাবেই বা তাঁরা সেই ভুলগুলিকে সামাল দেন?

Symbolic Image.

রান্না করা কারও নেশা কারও আবার পেশাও বটে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৮:৩৩
Share: Save:

কেউ শখে রান্না করেন, কেউ আবার প্রয়োজনে পড়ে। রান্না করা কারও নেশা কারও আবার পেশাও বটে। তবে হেঁশেলে তাড়াহুড়ো করতে গিয়ে অনেকেই অনেক রকম ভুল করে বসেন। কোনও ভুল শোধরানোর উপায় থাকে, কোনও ভুল আবার একেবারেই ঠিক করা যায় না। তখন সেই রান্না ফেলে দেওয়া ছাড়া আর উপায় থাকে না। জেনে নিন, হেঁশেলের কোন পাঁচ ভুল বড় বড় রাঁধুনিরাও করেন? কী ভাবেই বা তাঁরা সেই ভুলগুলিকে সামাল দেন?

১) রান্নায় ভুল করে মিষ্টি বেশি পড়ে গেলে

ঘটীরা বলে, রান্নায় মিষ্টি না পড়লে সেই রান্নায় স্বাদ হয় না। এই মত কিন্তু অনেক রন্ধনশিল্পীরও। তবে রান্নায় অতিরিক্ত চিনি পড়ে গেলে আবার সেই পদের স্বাদ আবার বিগড়ে যায়। রান্নায় চিনি বেশি পড়ে গেলে, লেবুর রস কিংবা ভিনিগার ছড়িয়ে দিন। রান্নার স্বাদ তাতেই ফিরবে।

২) রান্নায় নুন বেশি হলে

এই সমস্যায় মাঝেমধ্যেই পড়তে হয়। নুন কম হলে সেই রান্না তবুও খাওয়া যায়, তবে নুন বেশি হয়ে গেলে সেই রান্না মুখে দেওয়া যায় না। এই সমস্যা থেকে রেহাই পেতে আলুতে কিন্তু ভরসা রাখতে পারেন। আলুর টুকরো কেটে ঝোলের মধ্য দিয়ে দিন, স্বাদ ফিরবে রান্নার।

Symbolic Image.

জেনে নিন, হেঁশেলের কোন পাঁচ ভুল বড় বড় রাঁধুনিরাও করেন? ছবি: সংগৃহীত।

৩) রান্নায় ঝাল বেশি হলে

অনেকেই রান্নায় ঝাল খেতে ভালবেসেন। তবে রান্নায় অতিরিক্ত গুঁড়ো লঙ্কা কিংবা কাঁচালঙ্কা বেশি পড়ে গেলে সেই রান্না খাওয়া কিন্তু বেশ ঝক্কির কাজ। রান্নায় ঝাল বেশি হয়ে গেলে ঝোলের মধ্যে ক্রিম কিংবা দই ফেটিয়ে দিয়ে দিন। এতে রান্নার স্বাদও বাড়বে আর ঝাল ভাবও কেটে যাবে।

৪) রান্নায় টক বেশি হলে

রান্নায় টোম্যাটো কিংবা দই বেশি পড়লেও সেই পদের স্বাদ বিগড়ে যায়। টক রান্না পছন্দ না হলে রান্নায় চিনি কিংবা মধু দিয়ে স্বাদ ফিরিয়ে আনতে পারেন।

৫) পাস্তা বেশি সেদ্ধ হয়ে গেলে

খুদেরা টিফিনে পাস্তা পেলে খুব খুশি হয়। তবে পাস্তা সেদ্ধ করতে দিয়ে বাড়ির অন্য কাজ করতে গেলেই পাস্তা বেশি সেদ্ধ হয়ে যায়। তখন পাস্তা খেতে মোটেও ভাল লাগে না। অতিরিক্ত সেদ্ধ করা পাস্তা অলিভ অয়েলে হালকা ভেজে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Cooking Kitchen Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE