Advertisement
১৭ মে ২০২৪
Durga Puja 2023

পুজোর সময়ে হজমের সমস্যা বশে রাখতে গরম জল খাচ্ছেন, কিন্তু উপকার পাচ্ছেন কি?

রাতে বিরিয়ানি খাওয়ার পর যদি পেট খুব আইঢাই করে, অ্যান্টাসিডের বদলে ঈষদুষ্ণ জল খেয়ে থাকেন অনেকেই। কিন্তু গরম জল কী ভাবে খেলে সবচেয়ে বেশি উপকার মিলবে, তা জানেন কি?

Image of hot water

হজমের সমস্যা যাতে না হয়, তাই নিয়ম করে গরম জল খেতেই হচ্ছে। — প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৩ ১৬:১৮
Share: Save:

সকালে ঘুম থেকে উঠে গরম জল খাওয়ার অভ্যাস নতুন নয়। তবে, পুজোর সময়ে রোজই উল্টোপাল্টা খাওয়া হচ্ছে। হজমের সমস্যা যাতে না হয়, তাই নিয়ম করে গরম জল খেতেই হচ্ছে। আবার রাতে বিরিয়ানি খাওয়ার পর যদি পেট খুব আইঢাই করে, অ্যান্টাসিডের বদলে ঈষদুষ্ণ জল খেয়ে থাকেন অনেকেই। শুধু পেটের গোলমাল নয়, রাত জেগে ঠাকুর দেখলে শরীর যদি ডিহাইড্রেটেড হয়ে পড়ে, সে ক্ষেত্রেও দারুণ কাজ করে গরম জল। তবে তা খাওয়ারও কিন্তু নিয়ম আছে। সেগুলি জানেন কি?

১) জল কতটা গরম?

গরম জল খেলে শরীরের অনেক উপকার হয়। কিন্তু উপকারের আশায় যে জল খাচ্ছেন, তার তাপমাত্রা কেমন হওয়া উচিত, আগে তা জানতে হবে। খুব গরম জল খেলে মুখ পুড়ে যেতে পারে। এতে মুখগহ্বর, গলার সূক্ষ্ম টিস্যু ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা বেশি।

২) ফিল্টারের জল গরম করছেন?

গরম জল খেলে উপকার হবে। কিন্তু সেই জলের উৎস কী? বেশির ভাগ মানুষই ফিল্টারের জল খেয়ে থাকেন। রান্নার সময়েও ব্যবহার করেন ফিল্টারের জল। পেটের স্বাস্থ্য ভাল রাখতে ফিল্টারের জলই ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদেরা।

৩) দাঁত না মেজে জল খাচ্ছেন কি?

ঘুম থেকে উঠে দাঁত না মেজেই জল খেয়ে ফেলেন অনেকে। তবে চিকিৎসকেরা বলছেন, রাতে ঘুমের সময়ে মুখের মধ্যে ব্যাক্টেরিয়ার পরিমাণ বেড়ে যায়। তাই সকালে মুখ না ধুয়ে জল খাওয়া একেবারেই উচিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE