Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
Spice

Cooking Tips: রান্নায় লঙ্কাগুঁড়ো খাওয়া বারণ? বিকল্প হিসেবে কী কী ব্যবহার করতে পারেন

রান্নাতে গুঁড়ো লঙ্কা মেশালে বাচ্চারা খেতে পারে না। আবার কিছু রান্না হাল্কা ঝাল ছাড়া মানায়ও না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ১৭:৪৪
Share: Save:

কষা মাংস কিংবা ডিমের ঝোল, একটু ঝালঝাল না হলে চলে? আর সেই স্বাদ পেতে লঙ্কাগুঁড়ো তো দিতেই হয়। সমস্যা হয় তখনই, যখন বাড়ির বাচ্চারা গুঁড়োলঙ্কার ঝাল সহ্য করতে পারে না। কিংবা চিকিৎসক একেবারেই আপনাকে গুঁড়োলঙ্কা খেতে বারণ করে দেন। কিন্তু রান্নার স্বাদ? সেই ঝালঝাল ভাব? তারও উপায় আছে। গুঁড়োলঙ্কার বিকল্প হিসেবে হেঁশেলে ব্যবহার করুন অন্য কয়েকটি জিনিস।

অরিগ্যানো
রান্নার স্বাদ বাড়াতে শুকনো অরিগ্যানোর কোনও বিকল্প নেই। পশ্চিমের জনপ্রিয় এই মশলা নানা ধরনের বিদেশি খাবারে ব্যবহার করা হয়। আপনার পছন্দের পিৎজাতেও দেওয়া থাকে অরিগ্যানো। অরিগ্যানো মশলাটি বেশ ঝাল স্বাদের। কাজেই রান্নায় লঙ্কাগুঁড়োর বিকল্প হিসেবে এটি ব্যবহার করতেই পারেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

প্যাপরিকা পাউডার
দক্ষিণ আমেরিকার নানা রান্নায় দেওয়া হয় এই মশলা। তবে এখন এদেশেও এর চল হয়েছে। লাল রঙের এই পাউডারটির বেশ ঝাল। তাই আপনার পছন্দের রান্নাতে ব্যবহার করতেই পারেন এই প্যাপরিকা পাউডার।

কাঁচালঙ্কা
একটু নিরাশ হলেন? কিন্তু কাঁচালঙ্কা দিয়ে রান্নার স্বাদ বাড়ানোর পদ্ধতিটি নিশ্চয়ই আপনার অজানা নয়। কাঁচালঙ্কায় প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, তাই ঝালের জন্য এটি অনায়াসেই রান্নার রেসিপিতে যোগ করতে পারেন।

গোলমরিচ
গোলমরিচের গুঁড়ো প্রায় সব হেঁশেলেই থাকে। হজমশক্তি বাড়ানোর পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে এটি। রান্নার স্বাদ বাড়াতে কিংবা একটু ঝাল ঝাল ভাব আনতে উপরে বেশ কিছুটা গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে দিতে পারেন। একটা অন্যরকম স্বাদ পাবেন!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE