Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Vitamin D

Health Tips: ভিটামিন ডি-র অভাব রয়েছে শরীরে? জানান দেবে জিভই

অনেক সময়েই জিভে এক ধরনের জ্বালা বা পোড়া ভাব অনুভূত হয়। কিন্তু এই বিষয়টি যে শরীরে ভিটামিন ডি কম থাকার সঙ্কেত, তা অনেকেই জানেন না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ১৫:১১
Share: Save:

মাঝে মাঝেই জিভে জ্বালা ভাব অনুভূত হয়? ভেবে দেখেছেন কি কেন এরকম হয়? হতে পারে ভিটামিন ডি-র ঘাটতিই এর কারণ। ভিটামিন ডি এমন একটি পুষ্টি উপাদান, যা শরীরের সামগ্রিক সুস্থতার জন্য অত্যন্ত প্রয়োজনীয়। ভিটামিন ডি-র ঘাটতি হলে হাড়ের পাশাপাশি ক্ষতি হতে পারে দাঁত ও পেশিরও। এমনকি বিপর্যস্ত হতে পারে মানসিক স্বাস্থ্যও! তাই রক্ত পরীক্ষার মাধ্যমে দেখা উচিত ভিটামিন ডি-র ঘাটতি রয়েছে কি না। তবে সাম্প্রতিক সমীক্ষা বলছে, কেবল রক্তপরীক্ষা নয়, নিজের জিভ পরীক্ষা করেও বোঝা সম্ভব ভিটামিন ডি-র ঘাটতি রয়েছে কি না।

ভিটামিন ডি এমন একটি পুষ্টি উপাদান, যা শরীরের সামগ্রিক সুস্থতার জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

ভিটামিন ডি এমন একটি পুষ্টি উপাদান, যা শরীরের সামগ্রিক সুস্থতার জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

কী রকম উপসর্গ দেখা দিতে পারে?
সাধারণত জিভে কিংবা ঠোঁটে জ্বালাভাব দেখা দেয়। এর পাশাপাশি মুখ শুকিয়ে যাওয়া, কিংবা স্বাদ বদলে যাওয়ার সমস্যাও দেখা দিতে পারে। ফলে খাবার খাওয়ার সময় জ্বালা করে। কারও কারও ক্ষেত্রে সমস্যাগুলি কম মাত্রায়, আর কারও ক্ষেত্রে বেশি মাত্রায় হয়।

কী করবেন?
এই ধরনের লক্ষণ দেখা দিলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন। এই ধরনের সমস্যা হলে চিকিৎসক সাধারণত ফাস্টিং ব্লাড সুগার, ভিটামিন ডি, ভিটামিন বি৬, জিঙ্ক, ভিটামিন বি১ ও টিএসএইচ পরীক্ষা করে দেখতে বলেন। তবে ভিটামিন ডি-র ঘাটতি নিশ্চিত হলে চিকিৎসকের দেওয়া ভিটামিন ডি সাপ্লিমেন্ট খেলেই দু’ সপ্তাহের মধ্যে শারীরিক অবস্থার উন্নতি হবে। ভিটামিন ডি-র ঘাটতি এড়াতে সপ্তাহে ২-৩ বার গায়ে ১০-১৫ মিনিটের জন্য সূর্যরশ্মি লাগান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE