Advertisement
২৬ এপ্রিল ২০২৪
COVID 19

Covid Complication: কোভিডের কারণে কি ত্বকের পচন হচ্ছে? আশঙ্কা চিকিৎসকদের

মূলত রক্ত সঞ্চালনের অভাবে ত্বকের কোষ মরতে শুরু করে এই অসুখে। ক্রমে তা ছড়িয়ে পরে ভিতরের অঙ্গেও।

ত্বকের পচনের সমস্যা দেখা দিচ্ছে কোভিড সংক্রমণের ফলে।

ত্বকের পচনের সমস্যা দেখা দিচ্ছে কোভিড সংক্রমণের ফলে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২১ ১৩:২২
Share: Save:

কোভিড সংক্রমণের ফলে গ্যাংরিন বা ত্বক ও অঙ্গের পচনের সমস্যাও দেখা দিচ্ছে। হালে দিল্লির বেশ কয়েক জন চিকিৎসক এমনই দাবি করেছেন সংবাদমাধ্যমের কাছে।

দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতালে হালে এক রোগীর দেহে গ্যাংরিন লক্ষ্য করেন চিকিৎসকেরা। এই সরকারি হাসপাতালে ভর্তি ৬৫ বছরের ওই ব্যক্তির কোভিড সংক্রমণ ছাড়া আর কোনও শারীরিক সমস্যা ছিল না। তবে ঘটনাটি ওই এক রোগীর মধ্যেই সীমাবদ্ধ থাকেনি। পরে সরকারি এবং বেসরকারি হাসপাতাল মিলিয়ে আরও বেশ কয়েক জন কোভিড আক্রান্তের গ্যাংরিনের সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। সেখান থেকেই তাঁরা মনে করছেন, কোভিডের ফলে অঙ্গের পচনের মতো সমস্যাও দেখা দিতে পারে কারও কারও ক্ষেত্রে।

কী এই গ্যাংরিন? মূলত রক্ত সঞ্চালনের অভাবে ত্বকের কোষ মরতে শুরু করে এই অসুখে। ক্রমে তা ছড়িয়ে পরে ভিতরের অঙ্গেও। হাতের আঙুল, পায়ের পাতা তো বটেই চিকিৎসায় দেরি হলে ক্রমশ গুরুত্বপূর্ণ অঙ্গগুলিও আক্রান্ত হতে পারে গ্যাংগ্রিনে। অতি দ্রুত চিকিৎসা দরকার এই অসুখের ক্ষেত্রে।

কেন কোভিড আক্রান্তদের ক্ষেত্রে এই সমস্যা হচ্ছে? চিকিৎসকেরা বলছেন, রক্ত জমাট বেঁধে এই সমস্যা হতে পারে। এসএসকেএম হাসপাতালের চিকিৎসক হৃদরোগবিদ সরোজ মণ্ডলের মতে, ‘‘কোভিড আক্রান্তদের অনেকেই রক্ত জমাট বাঁধার সমস্যায় ভুগছেন। রক্ত জমাট বাঁধা থেকে হৃদরোগ তো বটেই অন্যান্য সমস্যাও হতে পারে।’’ তবে কোভিডের ফলে গ্যাংরিনের মতো সমস্যা হলেও তার পিছনে প্রকৃত কারণ কী, তা নিয়ে এখনও সন্দেহ রয়েছে চিকিৎসকদের মধ্যে।

যাঁদের রক্তে শর্করার মাত্রা বেশি, অন্য জটিল অসুখ আছে, তাঁদের বেশি মাত্রায় সতর্ক থাকতে পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। ত্বকের কোথাও দুর্গন্ধ যুক্ত প্রদাহ হলে তখনই চিকিৎসকের পরামর্শ নিতে বলছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID 19 Gangrene
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE