×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

Covid: বাচ্চাদের জন্য ৪ রকম কোভিড টিকা? ভারতে মিলতে পারে খুব তাড়াতাড়ি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ জুন ২০২১ ০৯:২০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

ভারতের সেরাম ইনস্টিটিউট জুলাই মাস থেকে কোভোভ্যাক্সের পরীক্ষা শুরু করবে বাচ্চাদের উপর। ভারত বায়োটেকেরও দু’টি টিকা বাচ্চাদের উপর পরীক্ষা করা চলছে। পাশাপাশি জাইডাস ক্যাডিলার টিকাও প্রথম থেকেই বাচ্চাদের উপরও পরীক্ষা করা হচ্ছে। তাই প্রতিষেধক নির্মাতাদের পরিকল্পনা অনুযাযী সব চললে খুব তাড়াতাড়ি ভারতে মোট ৪ রকম টিকা পাওয়া যাবে বাচ্চাদের জন্য।

কোভ্যাক্সিন

২ থেকে ১৮ বছর বয়সিদের উপর ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের পরীক্ষা শুরু হয়ে গিয়েছে। হায়দরাবাদের এক প্রতিষেধক নির্মাতা সংস্থা এবং আইসিএমআর যৌথ ভাবে এই প্রতিষেধক প্রস্তুত করেছে। প্রাপ্তবয়স্কদের মধ্যে কোভ্যাক্সিনের কার্যকারিতা ৭৮ শতাংশ।

Advertisement

বিবিভি১৫৪ (ভারত বায়োটেক)

নাক দিয়ে শ্বাস নিয়ে নেওয়া যাবে এই প্রতিষেধক। একটা ডোজই নিতে হবে। ভারত বায়োটেক এই প্রতিষেধক নিয়ে পরীক্ষা করছে এই মুহূর্তে। বাচ্চাদের উপরও চলছে পরীক্ষা। যেহেতু এই প্রতিষেধক নেওয়ার পদ্ধতি তুলনামূলক ভাবে সহজ, সকলেই আশা করছেন, এই প্রতিষেধক নতুন দিশা দেখাবে প্রতিষেধক নির্মাণকারী সংস্থাগুলোকে।

জাইকড-ডি

জাইডাস ক্যাডিলার জাইকড-ডি প্রাপ্তবয়স্কদের পাশাপাশি ১২ থেকে ১৮ বছর বয়সিদের উপরও পরীক্ষা করা হচ্ছে। খুব তাড়াতাড়ি নির্মাতারা এই প্রতিষেধক বাজারে আনার আবেদন জানাবেন। ছাড়পত্র মিললেই দেওয়া যাবে ছোটদেরও।

কোভোভ্যাক্স

পুণের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে হাত মিলিয়ে নোভোভ্যাক্স ভারতে আনছে কোভোভ্যাক্স। বাচ্চাদের উপর পরীক্ষা খুব তাড়াতাড়ি শুরু হচ্ছে। শোনা যাচ্ছে ৯০.৪ শতাংশ কার্যকারিতা হবে এই নতুন প্রতিষেধকের।

তৃতীয় ঢেউয়ে বাচ্চাদের কি বিপদ বেশি

শিশু চিকিৎসকেরা বারবার বলেছেন, বাচ্চাদের নিয়ে আলাদা করে আশঙ্কা অবৈজ্ঞানিক। ভাইরাস সংক্রমণে ঝুঁকি প্রাপ্তবয়স্কদের যতটা, বাচ্চাদেরও ততটাই।

Advertisement