×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

বেশি বয়সে মা হওয়া কেন ভাল? জেনে নিন তার উত্তর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ জুন ২০২১ ২০:৫৭
বেশি বয়সের মায়েরা সন্তানদের প্রতি অনেক কম কড়া।

বেশি বয়সের মায়েরা সন্তানদের প্রতি অনেক কম কড়া।
ফাইল চিত্র

তিরিশ পেরিয়ে গিয়েছে। কিন্তু এখনও সন্তানধারণের পরিকল্পনা করা হয়নি। আশপাশে অনেকেই চিন্তা বাড়াচ্ছেন। মনে করাচ্ছেন, বেশি বয়সে মা হতে চাইলে কত সমস্যা হতে পারে। কিন্তু সবেরই ভাল-মন্দ থাকে। এ ক্ষেত্রেও রয়েছে।

৩৫ পেরিয়ে গেলে অনেক ধরনের শারীরিক অসুবিধার কথা উঠে আসে। সন্তানধারণ থেকে জন্ম দেওয়া, সব পদক্ষেপেই থাকে উদ্বেগের ছোঁয়া। কিন্তু এ কথাও সত্যি যে বেশি বয়েসে মা হলে, শিশুকে পালন করা যায় ভাল ভাবে। এমনই কথা উঠে এল সদ্য প্রকাশিত এক সমীক্ষার রিপোর্টে। ডেনমার্কের আর্হাস বিশ্ববিদ্যালয়ের সেই সমীক্ষায় দেখা গিয়েছে, ৩৫-এর পরে যাঁরা মা হচ্ছেন, তাঁরা অনেক ভাল ভাবে বড় করতে পারছেন সন্তানদের।

সন্তান যখন কৈশোরে প্রবেশ করে, তখন নানা ধরনের মানসিক ও শারীরিক পরিবর্তনের মধ্যে দিয়ে যায়। একটু বেশি বয়সের মায়েরা কিশোর সন্তানদের প্রতি অনেক কম কড়া হন বলে ধরা পড়েছে সমীক্ষায়। ফলে এই মায়েদের কাছে মন খুলে কথা বলতে পারে সন্তানেরা। সুস্থ ভাবে বড় হয়ে ওঠার ক্ষেত্রে যা খুবই জরুরি যে কোনও সন্তানের জন্য।

Advertisement

৩৫-এর পরে প্রথম সন্তানের জন্ম হলে তার যত্ন নেওয়ার ক্ষমতা কমে যাবে, এমনও অনেকে বলেন। এই সমীক্ষা দেখাচ্ছে, সে কথা সব অর্থে ঠিক নয়। বেশি বয়সে মা হওয়ার কিছু ভাল দিকও রয়েছে!

Advertisement