Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

৩৩তম দিন: আজকের যোগাভ্যাস

লকডাউনের সময় শরীরচর্চা না করলে আদতে নিজেরই ক্ষতি। আমরা বেছে দিচ্ছি এমন কিছু ব্যায়াম, যা বাড়িতে থেকেই অভ্যাস করা যায়। সে সব রপ্ত করে সুস্থ থ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৭ এপ্রিল ২০২০ ১১:৫৮
Save
Something isn't right! Please refresh.
পদহস্তাসন। ছবি: শৌভিক দেবনাথ।

পদহস্তাসন। ছবি: শৌভিক দেবনাথ।

Popup Close

পদহস্তাসন

দু’টি সংস্কৃত শব্দের সমন্বয় পদহস্তাসনের নামকরণ। ‘পদ’ শব্দের অর্থ ‘পা’ এবং ‘হস্ত’ মানে ‘হাত’। শব্দগত অর্থের বিচারে সামনে ঝুঁকে হাত দিয়ে পায়ের আঙুল ছুঁয়ে পিঠের দিককে শক্তিশালী করার এক চটজলদি আসন

কী ভাবে করব?

Advertisement

• ম্যাটের উপর টানটান হয়ে দাঁড়ান। দুই পা থাকুক আরামদায়ক দূরত্বে, হাত থাকুক পাশে। সমস্ত শরীর শিথিল করে দাঁড়িয়ে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিন।

• ধীরে ধীরে শ্বাস নিতে নিতে কানের পাশ দিয়ে দুই হাত সোজা করে মাথার উপরে তুলুন। সমস্ত শরীর টানটান থাকবে। এটি শুরুর ধাপ।

আরও পড়ুন: কোভিড চিকিৎসায় নয়া দিশা স্টেম সেল থেরাপি, কী এই উপায়, কতটা কার্যকর?

• এ বার শ্বাস ছাড়তে ছাড়তে মেরুদণ্ড দীর্ঘায়িত করে সামনের দিকে ঝুঁকতে হবে। আঙুল থাকুক মাটির দিকে। হাঁটু যেন বেঁকে না যায় খেয়াল রাখুন। কোমর থেকে সামনে না ঝুঁকে নিতম্ব থেকে সামনে ঝুঁকতে হবে।

• হাত দিয়ে পায়ের গোড়ালি জড়িয়ে ধরতে পারলে ভাল হয়। না হলে হাত দিয়ে পায়ের পাতা ছুঁয়ে থাকুন। আরামদায়ক ভাবে যতটা সম্ভব সেটুকুই করতে হবে।

• খেয়াল রাখুন ঘাড়, মাথা যেন আরামদায়ক অবস্থায় থাকে। পা থাকুক টানটান ও সোজা।

• এই অবস্থানে কয়েক সেকেন্ড থাকুন। এ বার শ্বাস নিতে নিতে মাথার উপর হাত তুলে সোজা হয়ে দাঁড়ান। হাত পাশে রেখে শুরুর অবস্থানে ফিরে আসুন।

• এক রাউন্ড সম্পূর্ণ হল। এই ভাবে ৫–৭ রাউন্ড অভ্যাস করতে হবে।

• শ্বাস নেওয়া ও ছাড়া আসনের সঙ্গে সঙ্গে ছন্দোবদ্ধ রাখতে পারলে ভাল হয়। নইলে নিজের সুবিধা মতো শ্বাস-প্রশ্বাস নিন। আসন করার সময় জোর করে কিছু করতে যাবেন না। শরীরে যতটা সহ্য হয় সে ভাবেই অভ্যাস করুন।

আরও পড়ুন: প্রাণঘাতীও হতে পারে হাইড্রক্সিক্লোরোকুইন, বলছেন বিজ্ঞানীরা

মনে রাখবেন?

যদি সায়াটিকা, স্লিপ ডিস্ক-সহ নানা কারণে পিঠের ব্যথা থাকে তবে আসন করবেন না। এ ছাড়া হার্টের অসুখ, অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ, হাঁটুর ব্যথা ও হার্নিয়া থাকলে আসনটি করা মানা।

কেন করব?

পদহস্তাসন নিয়মিত অভ্যাস করলে শরীরের নমনীয়তা ও ভারসাম্য বজায় থাকে। বিশেষ করে যারা হজমের সমস্যা ও গ্যাস এবং অম্বলে ভুগছেন, তাঁদের জন্য এই আসনটি অত্যন্ত উপযোগী। এই আসন মেরুদণ্ড ও সংলগ্ন পেশীর রক্তসঞ্চালন বাড়িয়ে দেয় বলে পিঠের নানা সমস্যা দূরে থাকে। এই আসন অভ্যাস করলে দৈনিক কাজের ধকল, উদ্বেগ, অবসাদ দূর হয়ে কাজ কর্মে উৎসাহ ফিরে আসে।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement