Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Covid: করোনা টিকা নেওয়ার পর প্রচুর জল খেলে কি পার্শ্বপ্রতিক্রিয়া কম হবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ জুন ২০২১ ১০:৩০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

করোনা টিকা নেওয়ার পর জ্বর, হাতে ব্যথা, ক্লান্তি, গায়ে-হাত-পায়ে ব্যথা খুবই স্বাভাবিক। অনেকেরই এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলো দেখা যাচ্ছে। বেশির ভাগ মানুষ প্যারাসিটামল খেয়ে এবং বরফ লাগিয়ে এগুলোর মোকাবিলা করছেন। কিন্তু এমনও অনেকে রয়েছেন, যাঁরা বিশ্বাস করেন, অনেক পরিমাণে জল খেলেই এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলো ঠেকানো যাবে। এমনিতে টিকাকরণের আগে এবং পরে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। যাতে শরীরে কোনও মতেই ডিহাইড্রেশন না হয়ে যায়। কিন্তু জল খেলে পার্শ্বপ্রতিক্রিয়া আটকানো যায় কি?

প্রতিষেধকের পার্শ্বপ্রতিক্রিয়া নির্ভর করে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতার উপর। শরীরে কোনও রকম প্যাথোজেন ঢুকলে যেমন আমাদের প্রতিরোধশক্তি জেগে ওঠে, টিকা নেওয়ার পরও তাই হয়। প্রতিরোধশক্তি কার্যকর হয়ে উঠলে শরীরে জ্বর, গায়ে ব্যথা, ক্লান্তির মতো প্রতিক্রিয়া হওয়াটাই স্বাভাবিক। যেহেতু কোনও শরীরের বাইরের কারণে এই প্রতিক্রিয়াগুলো নির্ভর করে না, তাই এগুলো আটকানোর উপায় খুব একটা নেই।

অসুস্থ হলে শরীর থেকে অনেক পরিমাণে তরল বেরিয়ে যায়। তাই বেশি পরিমাণে জল খেলে সুস্থ হওয়ার প্রক্রিয়া তাড়াতাড়ি হতে পারে। কিন্তু শুধু বেশি পরিমাণে জল খেলেই পার্শ্বপ্রতিক্রিয়া থেকে রেহাই মিলবে, এমন কোনও বৈজ্ঞানিক প্রমাণ এখনও মেলেনি। কিন্তু পর্যাপ্ত পরিমাণে জল না খেলে ডিহাইড্রেশন হয়ে যেতে পারে। যার ফলে শরীরের ব্যথা-বেদনা অনেকটাই বেড়ে যায়। তাই টিকা নেওয়ার আগে ও পরে প্রয়োজন মতো জল খাওয়া আবশ্যিক।

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement