Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Coronavirus: করোনা কমছে ভেবে নিশ্চিন্ত? জেনে নিন এখনও কেন সাবধানে থাকতে হবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ জুন ২০২১ ১৬:৪৯
এখনই সতর্ক না হলে ডেল্টা প্রজাতির ভাইরাস ছড়ানোর গতি আরও বাড়তে পারে।

এখনই সতর্ক না হলে ডেল্টা প্রজাতির ভাইরাস ছড়ানোর গতি আরও বাড়তে পারে।
ফাইল চিত্র

করোনা সংক্রমণের হার কমছে বলে নিশ্চিন্ত হচ্ছেন। ভাবছেন, এবার থেকে খানিক কমবে নিয়মের কড়াকড়ি। আবারও মাস্ক খুলে আড্ডায় বসা যাবে। ততটাও ভয়ের আর কিছু নেই। ফলে আগের চেয়ে কমছে সতর্কতার তাগিদ। বাস্তব কিন্তু খানিক অন্য রকম। সাবধানে থাকতে হবে আরও অনেক দিন।

কেন? সে কথা জেনে নেওয়া জরুরি।

প্রথমত করোনা এখনও খুবই ছোঁয়াচে। পরিবারে একজনের হলেই অনেকের মধ্যে ছড়িয়ে যাচ্ছে। কিছু টের পাওয়ার আগে সংক্রমিত হয়ে পড়ছেন বাড়ির প্রবীণ থেকে শিশু, সকলে। ফলে করোনা আক্রান্তের সংখ্যা কমছে ভেবে লাভ নেই। নিজেদের সুরক্ষিত রাখার চেষ্টা বজায় রাখতে হবে।

Advertisement

ডেল্টা প্রজাতির ভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে অনেকের মধ্যে। চিকিৎসকেরা জানাচ্ছেন, এর উপসর্গ অনেক ক্ষেত্রে বেশি জটিল। ফলে এই প্রজাতির ভাইরাসে সংক্রমিত হলে ভোগান্তি অনেক বেশি। এখনই সতর্ক না হলে ডেল্টা প্রজাতির ভাইরাস ছড়ানোর গতি আরও বাড়তে পারে। তখন সামলানো কঠিন হবে। খেয়াল রাখুন, ডেল্টা প্রজাতির ভাইরাসের ক্ষতি নিয়ে রীতিমতো চিন্তা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

আপনাদের প্রতিষেধক নেওয়া থাকলেও, বাড়ির শিশুটির টিকাকরণ কিন্তু হয়নি। ইতিমধ্যেই নানা মহলে করোনার তৃতীয় তরঙ্গ নিয়ে চিন্তা প্রকাশ করা হয়েছে। সেই তরঙ্গে শিশুরা বেশি আক্রান্ত হতে পারে বলেও জানিয়েছেন কেউ কেউ। এমন অবস্থায় নিজেরা অসতর্ক হয়ে, শিশুটির জন্য বিপদ যেন না ডেকে আনেন বড়রা।

একটা কথা সব সময়ে মনে রাখা ভাল। করোনার অতিমারি ছড়িয়েছে অসতর্কার কারণেই। প্রথমে যদি অনেকে সাবধান হতেন, তবে হয়তো এভাবে দুনিয়া জুড়ে ছড়িয়ে পড়ত না ভাইরাস।

আরও পড়ুন

Advertisement