×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

ফের চোখ রাঙাচ্ছে কোভিড, নিয়মে কড়া হতে বলছেন চিকিৎসক

সুমা বন্দ্যোপাধ্যায়
কলকাতা ২৩ ফেব্রুয়ারি ২০২১ ১৬:২১
প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আবারও কোভিডের সংক্রমণ ছড়িয়ে পড়ছে দ্রুত গতিতে। ইতিমধ্যেই দেশের কিছু প্রান্তে দেখা দিয়েছে সঙ্কট। মহারাষ্ট্র, কেরলের পাশাপাশি, পঞ্জাব, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়েও পরিস্থিতি বেশ উদ্বেগজনক। যে কোনও দিন এ রাজ্যেও বাড়তে পারে সংক্রমণের হার। বিপদ বাড়ার আগেই আবারও সাবধান হতে বলছেন চিকিৎসকেরা। শপিং মল, সিনেমা হল থেকে শুরু করে রাজনৈতিক জমায়েত ভিড়ের মধ্যে যাওয়ার আগে কয়েকটি দিকে বিশেষ ভাবে খেয়াল রাখার পরামর্শ দিচ্ছেন সংক্রামক রোগের চিকিৎসক অমিতাভ নন্দী।

কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জায়গায় মাস্ক ছাড়া ঘুরে বেড়াতে দেখা যাচ্ছে মানুষজনকে। অফিসে কাজের মাঝে খেয়াল করছেন না অনেক নিয়মের দিকেই। কম্পিউটারে কাজ করতে করতেই হাত দিয়ে ফেলছেন চোখ-মুখে। ভয় খানিকটা কমে গিয়েছে কি? জেনে রাখুন, এর ফলে শুধু আপনি নন, গোটা পরিবারই আসলে অরক্ষিত থাকছে। নিজের কাছের মানুষদের সঙ্কটের মুখে ঠেলে দিতে চান না নিশ্চয়ই? তবে আবারও নিয়ম মেনে চলা অভ্যাস করুন। খেয়াল রাখুন কয়েকটি দিকে। সব ক’টি উপায়ই জানা। কিন্তু ভুললে চলবে না।

Advertisement

কী কী নিয়ম মেনে চলা উচিত আমাদের? চিকিৎসক অমিতাভবাবুর পরামর্শ, অতি পরিচিত কিছু নিয়ম মেনে চললেই অনেকটা দূরে রাখা যায় ভাইরাসকে। যেমন,

১) অফিস হোক বা বাজার, মাস্ক খোলা চলবে না

২) দু’টি করে ডবল লেয়ার সার্জিকাল বা কাপড়ের ট্রিপল লেয়ার মাস্ক পরুন

৩) ভিড়ের মধ্যেও কারও কাছে ঘেঁষবেন না

৪) হাত না ধুইয়ে চোখ-নাক-মুখ ছোঁবেন না

৫) খাওয়ার আগে সাবান দিয়ে হাত-মুখ ধুইয়ে নিন

৫) বাইরের পোশাক ছেড়ে তবেই ঘরে ঢুকতে হবে

৬) রাস্তার জুতো-চটি পরে একেবারেই ঘরে ঢোকা চলবে না

এর মধ্যে অনেকগুলি নিয়মই একেবারে ঘরোয়া। পুরনো দিনে বহু বাড়িতেই এটুকু মেনে চলা ছিল বাধ্যতামূলক। আবারও সে সব নিয়মে মন দিন। দেখবেন, সংক্রমণ থেকে অনেকটা বাঁচিয়ে রাখা যাবে নিজেকে।

Advertisement