Advertisement
০২ মে ২০২৪
Substitutes of Butter

ওজন বেড়ে যাওয়ার ভয়ে মাখন খাচ্ছেন না? বিকল্প আর কোনগুলি খেতে পারেন?

মোটা হয়ে যাওয়ার ভয় জয় করে দেদার মাখন খাওয়ার সাহস দেখাতে পারেন না অনেকেই। আর তাই বিকল্প খোঁজেন। মাখনের স্বাদ অন্য আর কোন খাবারে মেটাতে পারেন?

Delicious and healthy substitutes of butter.

মাখনের স্বাদ অন্য আর কোন খাবারে মেটাতে পারেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ১৯:৩৪
Share: Save:

রান্নায় মাখন পড়লে স্বাদই বদলে যায়। ভাল হয়ে যায় মনও। গরম ভাতে এক টুকরো মাখন গললে, সেই ঘ্রাণ সারা বাড়িতে ছড়িয়ে পড়ে। সেই স্বাদও লেগে থাকে মুখে। কিন্তু বেশি মাখন খেলে বেড়ে যেতে পারে ওজন, সেই ভয়ও আছে। মোটা হয়ে যাওয়ার ভয় জয় করে দেদার মাখন খাওয়ার সাহস দেখাতে পারেন না অনেকেই। আর তাই বিকল্প খোঁজেন। মাখনের স্বাদ অন্য আর কোন খাবারে মেটাতে পারেন?

ফ্রেশ ক্রিম

রান্নায় মাখনের বিকল্প হিসাবে ব্যবহার করতে পারেন ফ্রেশ ক্রিম। রান্না বেশ সুস্বাদু হবে। আবার ঝোলও বেশ ঘন হবে। ওজন বেড়ে যাওয়ারও ভয় নেই। ক্রিমে ফ্যাট নেই বললেই চলে। স্যুপ, ডেজার্টেও মাখনের পরিবর্তে ফ্রেশ ক্রিম দিতে পারেন।

আমন্ড বাটার

কাঠবাদাম থেকে তৈরি হওয়া মাখনে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, মনোস্যাচুরেটেড ফ্যাট এবং প্রোটিন। এই মাখন শরীরেও জন্যে ভাল। ওজন বাড়তে দেয় না। স্যুপ, স্মুদিতেও দিতে পারেন এটি।

Delicious and healthy substitutes of butter.

মাখনের চেয়ে ঘি বেশি স্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত।

ঘি

মাখনের চেয়ে ঘি বেশি স্বাস্থ্যকর। মাখনের পরিবর্তে নয়, এমনিতেই রান্নায় ঘি ব্যবহার করতে পারেন। স্বাদ তো বাড়বেই। বাড়তি মেদ জমারও আশঙ্কা থাকবে না। তবে ঘি হোক বা মাখন, ঘন ঘন কোনও কিছুই খাওয়া ভাল না।

নারকেল তেল

গায়ে মাখার নারকেল তেল আর রান্নার তেল কিন্তু এক নয়। এবং নারকেল তেলে রান্না করা খাবার বেশ সুস্বাদু হয়। নারকেল তেলে রয়েছে উচ্চ মাত্রার স্যাচুরে়টেড ফ্যাট। যা শরীরের জন্য স্বাস্থ্যকর। নারকেল তেল রান্না, বেকিং করতেও ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Butter Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE