Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Blood Pressure

Diet: রক্তচাপ কমে গিয়েছে? কী খাবেন এমন সময়ে

রক্তচাপ কমে গেলে মাথা ঘোরার মতো সমস্যা দেখা দেয়। কয়েকটি জিনিস খেলে রক্তচাপ স্বাভাবিক হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২১ ১৬:১৫
Share: Save:

সকালবেলা ঘুম থেকে উঠেই দেখলেন, মাথা ঘুরছে। কিংবা পায়ের তলা হাল্কা লাগছে। আপনার রক্তচাপ কমে যায়নি তো? অনেকেরই আবার রক্তচাপ কমে গেলে ঝিমুনি, বমিভাব, দুর্বল লাগা এই জাতীয় সমস্যা হয়। হঠাৎ এমন সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এই সমস্যা আকস্মিক হতে পারে। আবার রক্তচাপ নেমে যাওয়ার ধাত থাকতেও পারে। কিন্তু চিকিৎসকের কাছে যাওয়ার আগে যদি কিছুটা হলেও রক্তচাপ বাড়ানো যায়, তবে উপকার পাবেন। বেশ কিছু ধরনের খাবার আছে যেগুলি খেলে রক্তচাপ স্বাভাবিক হবে।

বেশি পরিমাণে তরল পদার্থ খান

শরীর থেকে জল বেরিয়ে গেলে রক্তচাপ নেমে যেতে পারে। তাই প্রতিদিন বেশি করে জল এবং ফলের রস খান।

ভিটামিন বি-১২ সমৃদ্ধ খাবার খান

খাদ্যতালিকায় ভিটামিন বি-১২ কম পরিমাণে থাকলে রক্তাল্পতার আশঙ্কা দেখা দেয়। তা থেকেও রক্তচাপ কম হয়ে যেতে পারে। সেই জন্য ডিম, সিরিয়েল, চিকেন ব্রেস্ট, দই, হ্যাম, বিফ লিভার, স্যামন মাছ খেতে পারেন। এগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন বি-১২ রয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ফোলেট রয়েছে এমন খাবার খান

ভিটামিন বি কমপ্লেক্সের পুষ্টি উপাদান ফোলেট শরীরকে সুস্থ রাখে। রক্তাল্পতার সমস্যাও এড়ায় এই পুষ্টির উপাদান। লেবু জাতীয় ফল, শাক, মেটে, মুসুর ডাল এবং ডিম হল ফোলেট সমৃদ্ধ খাবার। রক্তচাপের কমে যাওয়ার সমস্যা হলে এগুলি খান।

নুন জাতীয় খাবার

খাবারে নুন থাকলে তা রক্তচাপ স্বাভাবিক করতে সহায়তা করে। তাই ক্যানড্‌ স্যুপ, কটেজ চিজ, স্মোকড ফিশ, আচার ইত্যাদি খেতে পারেন। প্রয়োজনে প্রতিদিনের খাবারে নুনের পরিমাণ বাড়ান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE