Advertisement
০৩ মার্চ ২০২৪
Dhanteras

ধনতেরস কবে? কেন কালীপুজোর আগে বিশেষ তিথিতে ঘরে ঘরে সোনা কেনার চল হয়েছে?

কালীপুজোর দু’দিন আগে অর্থাৎ, ত্রয়োদশী তিথিতে লক্ষ্মীর আরাধনা করা, মূলত উত্তর ভারতের রীতি। কিন্তু সোনা কিনলে যদি ধনসম্পত্তি বৃদ্ধি পায়, তবে এমন উৎসবে শামিল কে না হতে চায়?

সোনা কিনলে যদি ধনসম্পত্তি বৃদ্ধি পায়, তবে এমন উৎসবে শামিল কে না হতে চায়?

সোনা কিনলে যদি ধনসম্পত্তি বৃদ্ধি পায়, তবে এমন উৎসবে শামিল কে না হতে চায়? প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২২ ১৯:১০
Share: Save:

ভূত চতুর্দশী, কালীপুজো বা দীপাবলির সঙ্গে সঙ্গে ধনতেরস নিয়েও উন্মাদনার শেষ নেই। কালীপুজোর দু’দিন আগে অর্থাৎ, ত্রয়োদশী তিথিতে লক্ষ্মীর আরাধনা করা মূলত উত্তর ভারতের রীতি। কিন্তু সোনা কিনলে যদি ধনসম্পত্তি বৃদ্ধি পায়, তবে এমন উৎসবে শামিল কে না হতে চায়? তাই ধীরে ধীরে দেশের বহু অংশেই ছড়িয়ে পড়েছে ধনতেরস পালন করার রেওয়াজ।

ধনতেরস কি এবং কেন পালন করা হয়?

‘ধন’ অর্থাৎ, সম্পদ এব‌ং ‘তেরস’ কথার অর্থ হল তেরো। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে দেবী লক্ষ্মী, কুবের এবং ধন্বন্তরীর পুজো উপাসনা করার রীতি। মানা হয়, লক্ষ্মী এবং কুবেরের পুজো করলে ধন লাভ হয়।

তেমনই পরিবারের সকলের সুস্থ জীবন কামনা করে ধন্বন্তরীর পুজোও করা হয় এই দিনে। রীতি মেনে অনেকেই সোনার জিনিস কেনেন। ক্রেতাদের চাহিদা বুঝে এই সময়ে পাল্লা দিয়ে বাড়ে হলুদ ধাতুর দাম। অনেকের সাধ থাকলেও সাধ্য থাকে না। তাই সোনার বদলে রুপো, কাঁসা, পিতলের মতো ধাতু কেনারও চল রয়েছে। মূলত ঘরে কোনও ধাতু নিয়ে যাওয়া এই দিনে শুভ বলে মানা হয়।

ধনতেরসের দিন পুজোর সময়ে বা ধাতু কেনার শুভ সময় নিয়ে অনেকের মধ্যেই মতান্তর সৃষ্টি হয়। এ বছর কবে পড়েছে ধনতেরস?

দৃক সিদ্ধান্ত মতে, এ বছর ধনতেরস পড়ছে ২২ অক্টোবর, শনিবার। ধনতেরাসের পুজো শুরু হবে সন্ধ্যা ৭টা বেজে ১ মিনিট থেকে। পুজো শেষ হবে রাত ৮টা বেজে ১৭ মিনিটে। ত্রয়োদশী তিথি পড়ছে, ২২ অক্টোবর, শনিবার সন্ধ্যা ৭টা থেকে পরের দিন অর্থাৎ, ২৩ অক্টোবর রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE