Advertisement
২১ জুন ২০২৪
Scrub

Homemade Natural Scrubs: কলা বেশি পেকে গেলে ফেলে দেন? বানিয়ে ফেলুন স্ক্রাব

কী ভাবে ঘরোয়া উপায়ে রান্নাঘরের বাতিল জিনিস দিয়ে স্ক্রাব বানানো যায়? রইল টিপস।

বাড়তি কলা দিয়ে বানিয়ে ফেলুন স্ক্রাব

বাড়তি কলা দিয়ে বানিয়ে ফেলুন স্ক্রাব ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ১৮:১২
Share: Save:

প্রতি দিনই রান্নাঘর থেকে ফেলা যায় নানা জিনিস। বাতিল বা ফালতু ভেবে এগুলির স্থান হয় ময়লা ফেলার পাত্রে। কিন্তু এর অনেকগুলিকেই স্ক্রাব হিসাবে ব্যবহার করা যায় বা এগুলি থেকে বানিয়েও নেওয়া যায় স্ক্রাব। কী ভাবে ঘরোয়া উপায়ে রান্নাঘরের বাতিল জিনিস দিয়ে স্ক্রাব বানানো যায়? রইল টিপস।

কফির গুঁড়ো আর কলা: যাঁরা বাড়িতে ফিল্টার করে কফি বানান, তাঁদের অনেকেই কফি বানানোর পরে বাতিল গুঁড়োটি গাছের সার হিসেবে ব্যবহার করেন। কিন্তু সেটি দিয়ে স্ক্রাবও বানিয়ে ফেলা যায়। তার জন্য দরকার কিছু অতিরিক্ত পাকা বা বাতিল কলা। কফির গুঁড়োর সঙ্গে কলা মিশিয়ে সারা গায়ের জন্য স্ক্রাব বানিয়ে নিতে পারেন।

শসা এবং আলুর খোসা: কে আর শসা আর আলুর খোসা জমিয়ে রাখেন? গাছের সার হিসাবে তাও এগুলি ব্যবহার করা যেতেই পারে। কিন্তু স্ক্রাব হিসাবে? সেটিও সম্ভব। তার জন্য দরকার একটু মধু আর বেসন। শসা আর আলুর খোসা থেঁতো করে নিন। তাতে অল্প মধু আর বেসন মেশান। স্ক্রাব তৈরি। মুখ-সহ সারা শরীরে এটি ব্যবহার করতে পারেন।

নারকেল বাটা: নারকেল বেটে তা থেকে দুধ বার করে নিয়েছেন? এ বার ছিবড়েটা দিয়ে কী করবেন? বানিয়ে ফেলতে পারেন স্ক্রাব। এই ছিবড়ের সঙ্গে অল্প মধু মিশিয়ে নিলেই স্ক্রাব তৈরি। ব্যবহার করতে পারেন মুখেও।

বাতিল পাতি লেবু: ফ্রিজে রেখে দিয়ে লেবু কালো হয়ে গিয়েছে? ভাবছেন, ফেলে দেওয়া ছাড়া আর কোনও উপায় নেই? এই প্রায় পচে যাওয়া লেবুর রস দিয়েও বানানো সম্ভব স্ক্রাব। এই লেবুর রসের সঙ্গে মিহি দানার চিনি মিশিয়ে নিন। আর সামান্য মধু। তবে এই স্ক্রাব মুখে ব্যবহার করবেন না। সারা গায়ে ব্যবহার করতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Scrub home remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE