সকালের খাওয়া থেকে ডিনার, পাউরুটির গুরুত্ব হেঁশেলে বিরাট। স্কুলের টিফিন হোক বা অফিসের হালকা খিদে মেটানোর উপায়— পাউরুটির শরণ নিতে হয় নানা সময়েই। বড় পরিবার হলে বড় এক প্যাকেট পাউরুটি কিনলেই গোটা দিনের প্রয়োজনীয়তা মেটে। কিন্তু পরিবার ছোট হলে বাড়িতে পাউরুটি খাওয়ার মানুষ কম থাকলেই শুরু হয় বিপত্তি। ফ্রিজে পাউরুটি ঢুকিয়ে রাখলেও কত দিন তা ভাল থাকবে কিংবা বাড়িতে বাইরের তাপমাত্রায় রাখলেই বা কত দিন ধরে তা খাওয়া স্বাস্থ্যসম্মত তা স্পষ্ট নয় অনেকের কাছেই।

এমনিতেই পাউরুটি কেনার সময় প্যাকেটে তার মেয়াদকাল দেখেই কেনা উচিত। খাদ্য প্রক্রিয়াকরণ বিশেষজ্ঞদের মতে, প্যাকেটের ভিতর পাউরুটির মেয়াদ এমনিতেই তিন-চার দিন থাকে। দ্রুত মেয়াদকাল উত্তীর্ণ হয়ে যায় এমন পাউরুটি না কেনাই ভাল। বাড়িতেও পাউরুটি সংরক্ষণের আগে কিছু নিয়ম মেনে চলতে হয়।

পুষ্টিবিদদের মতে, একটি পাউরুটি প্রস্তুতিতে আটা বা ময়দা, ইস্ট ও জলই মূল উপাদান। ইস্ট থাকায় খুব বেশি দিন একে তাজা রাখা যায় না। তাই মেয়াদকাল যা-ই হোক না কেন, প্যাকেট থেকে খুলে ঘরের তাপমাত্রায় দিন দু’য়েক রাখার পর সেই পাউরুটি আর না খাওয়ার পরামর্শই দেন চিকিৎসকরা।

আরও পড়ুন: আবহাওয়া পরিবর্তনে অসুখ ঘরে ঘরে, এ সব উপসর্গ দেখেই বুঝে যান কী ধরনের জ্বর

মেডিসিন বিশেষজ্ঞ গৌতম গুপ্তর মতে, ‘‘পাউরুটি সাধারণত দিনের দিন এনে সে দিন বা তার পরের দিনের মধ্যেই শেষ করে ফেলা উচিত। প্যাকেটে বন্দি অবস্থায় তিন-চার দিন ধরে তা ভাল থাকলেও ঘরের তাপমাত্রায় হাওয়ার সংস্পর্শে এসে সেই টাটকা থাকার আয়ু একটু কমে। মেয়াদ উত্তীর্ণ না হলেও খোলা হাওয়ায় তিন-চার দিন পড়ে থাকা পাউরুটি না খেতেই পরামর্শ দিই আমরা।’’

পাউরুটি টাটকা রাখতে ব্যবহার করুন ব্রেডবক্স।

তবে অনেকেই ঘরের খোলা তাপমাত্রায় পাউরুটি না রেখে ফ্রিজে রাখেন। ফ্রিজে পাউরুটি রাখা নিয়ে নানান বিতর্ক থাকলেও পুষ্টিবিদ সুমেধা সিংহের মতে, ‘‘ফ্রিজে পাউরুটি রাখলে ফ্রিজের আর্দ্রতার কারণে তা শক্ত হয়ে যায়। তাই ফ্রিজে খোলা অবস্থায় পাউরুটি রাখতে অনেকেই পছন্দ করেন না। এতে খাদ্যগুণও কিছুটা নষ্ট হয়। তবে চার-পাঁচ দিন রেখে খেতে চাইলে ফ্রিজ ছাড়া উপায়ও নেই।’’

আরও পড়ুন: সারভাইকাল ক্যানসার নয় তো? এই সব লক্ষণ দেখলেই ডাক্তার দেখান

তবে কিছু নিয়ম মেনে চললে বাড়িতেও পাউরুটিকে বেশি দিন টাটকা রাখা যায়। জানেন সে সব?

  • দু’-এক দিনের জন্য পাউরুটি টাটকা রাখতে চাইলে বাইরের তাপমাত্রায় রাখুন। তবে বেশি দিনের জন্য ভাল রাখতে চাইলে ফ্রিজে মজুত রাখুন তা।

  • খুব গরমের দিনে ফ্রিজে রাখুন পাউরুটি। সাধারণ দিনে দিন দু’য়েকের জন্য রাখলে বাইরের তাপমাত্রায় রাখুন।

  • প্যাকেট থেকে খুলে ব্রাউন পেপারে মুড়ে বা ব্রেড বক্সেই মজুত রাখুন পাউরুটি। এতে মেয়াদ না ফুরনো অবধি টাটকা থাকে তা।

  • ব্রাউন পেপারে মুড়ে রাখলে খুব শক্ত করে প্যাকেটের মুখ বাঁধুন।