• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ডিমও পারে রক্ত বন্ধ করতে! এর এ সব কেরামতি আগে জানতেন?

egg main
— ফাইল চিত্র

ডিমের হাজিরা নেই, বাঙালির এমন আমিষ হেঁশেল খুঁজে পাওয়াবড় দুষ্কর! কেবল পুষ্টিই নয়, বরং সস্তায় পুষ্টি মেলে বলেই দরিদ্র ঘরেও ডিমের চাহিদা রয়েছে। কিন্তু খাওয়া ছাড়াও ডিম আরও নানা কাজে লাগে। ত্বক ও চুলের স্বাস্থ্য রক্ষাতেও অনেকে এর ব্যবহার করেন।

তা বলে শুধু এটুকুতেই ডিমের কেরামতিতে দাঁড়ি পড়ে না। এমন অনেক কাজ ডিম করতে পারে যা নিয়ে অনেকেরই তেমন কোনও ধারণাই নেই। কেমন সে সব? রইল হদিশ।

আরও পড়ুন: সর্ষের তেল মাখেন না? এ সব উপকার জানলে এই ভুল আর নয়

ডিমের খোসা ক্যালশিয়াম তো জোগাবেই, সঙ্গে পাকোমাকড়ও রুখবে

সার: ডিমের খোসা যে সার হিসেবে দারুণ তা সকলেই জানেন, কিন্তু ডিম সেদ্ধ করার জলটিও যে এ কাজে পটু তা জানতেন কি? এগুলো ফেলে না দিয়ে বাগানে ব্যবহার করুন৷ ডিমের খোসা ক্যালশিয়াম তো জোগাবেই, সঙ্গে পাকোমাকড়ও রুখবে।

ডি-অক্সিডাইজার: বাতাসের অক্সিজেনের সংস্পর্শে এসে রুপোর গয়না খুব তাড়াতাড়ি কালো হয়ে যায়। এখানেও কাজে আসতে পারে ডিম। কয়েকটা ডিম বেশ শক্ত করে সেদ্ধ করে নিয়ে খোসা ছাড়িয়ে তার কুসুম বার করে নিন৷ এ বার কুসুম  গুঁড়ো করে একটা পাত্রে রাখুন৷ পাত্রের উপর বিছিয়ে দিন একটি পেপার টাওয়েল৷ এ বার এই পেপার টাওয়েলের উপর রুপোর গয়নাগুলো রেখে পাত্রটা বায়ুনিরুদ্ধ করে রাখুন। দিন দুয়েক পর গয়নাগুলো বার করে কোনও সাবান দিয়ে ধুয়ে ফেললেই ফিরে পাবেন পুরনো জেল্লা।

আরও পড়ুন: স্তন ক্যানসার কেন বাড়ছে ভারতে? কী ভাবে বুঝবেন অসুখ শিয়রে, রুখবেন কী করে?​

ফার্স্ট এড: হাতের কাছে ওষুধ বা ব্যান্ড এড না থাকলেও কেটে ছড়ে যাওয়ায় রক্ত বন্ধ করতে পারে ডিম। সেদ্ধ ডিমের সাদা অংশ ও খোলার মধ্যে যে সাদা পাতলা অংশ থাকে তা আলতো করে কাটা অংশে লাগিয়ে রাখলেই রক্তপাত বন্ধ হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন