Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Bizarre

চোখের মধ্যে বাসা বেঁধেছে পরজীবী, চোখ ডলতেই গাল বেয়ে বেরিয়ে এল তারা

চোখ পরীক্ষা করতে গিয়ে তাঁরা আবিষ্কার করেন, চোখের সাদা অংশ এবং পাতার মধ্যে যেটুকু জায়গা থাকে, তার মধ্যেই বাসা বেঁধেছে পরজীবীর দল।

Image of an Eye

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ২০:৩৩
Share: Save:

সারা ক্ষণ চোখ চুলকায়। মাঝেমধ্যে চোখের সাদা অংশে পিন ফোটার মতো অনুভূতি হয়। চোখে পোকা প়ড়েছে ভেবে হাত দিয়ে ডলতে গিয়েই রীতিমতো হাড় হিম হয়ে যায় এক বৃদ্ধার। গাল বেয়ে ঝরে পড়তে থাকে জীবন্ত পরজীবীরা। ঘটনা চিনের।

বেশ কিছু দিন ধরেই চোখে অস্বস্তি হচ্ছে দেখে হাসপাতালে গিয়েছিলেন চিনের বাসিন্দা, বছর ৬৩-র ওই বৃদ্ধা। চোখ পরীক্ষা করতে গিয়ে তাঁরা আবিষ্কার করেন, চোখের সাদা অংশ এবং পাতার মধ্যে যেটুকু জায়গা থাকে, তার মধ্যেই বাসা বেঁধেছে পরজীবীর দল। তৎক্ষণাৎ অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন তাঁরা। একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ওই বৃদ্ধার ডান চোখ থেকে ৬০টিরও বেশি জীবন্ত পরজীবী বার করা হয়েছে। চিকিৎসক গুয়ানের নেতৃত্বে এই অস্ত্রোপচার করা হয়।

চিকিৎসকেরা জানিয়েছেন, এর আগেও চোখে পরজীবীর আক্রমণ নিয়ে অনেকেই হাসপাতালে এসেছেন। তবে এই পরিমাণ পরজীবী এর আগে তাঁরাও দেখেননি। কী ভাবে চোখের মধ্যে তারা ঘাঁটি গেড়ে বসল, সে বিষয়ে কেউই নিশ্চিত নন। তবে এই রোগ পতঙ্গবাহিত বলেই মনে করছেন চিকিৎসকেরা। তবে ওই বৃদ্ধা চিকিৎসকদের জানিয়েছেন, তিনি রাস্তার কুকুর, বিড়ালদের সঙ্গে খুবই ঘনিষ্ঠ। তাদের গায়ে অনেক সময়েই এই ধরনের পোকা, পরজীবী থাকে। হয়তো তাদের থেকেই সংক্রমণ ছড়িয়ে থাকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE