Advertisement
০৭ মে ২০২৪
Grey Hairs

পাকা চুল তুললে না কি সেখানে আবার পাকা চুলই গজায়? এমন ধারণা কি আদৌ সত্যি?

চুলের রং কেমন হবে, তা নির্ভর করে মেলানিনের উপর। এই মেলানিন হল চুলের ফলিকলের গোড়ায় থাকা বিশেষ এক ধরনের কোষ, যা চুলের রং ধরে রাখতে সাহায্য করে।

Does plucking grey hairs lead to the growth of more grey hairs.

পাকা চুল তুলবেন কি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৮:৫৪
Share: Save:

ছোট থেকে শুনে এসেছেন পাকা চুল তুললে তা আরও বেড়ে যায়। কিন্তু এমন ধারণার পিছনে আদৌ বিজ্ঞানসম্মত কোনও যুক্তি আছে কি? চিকিৎসকেরা বলছেন, এই ধারণার বাস্তবসম্মত কোনও যুক্তি নেই। তাই বলে মনের আনন্দে পাকা চুল তুলে যাবেন, এমন অভ্যাস মোটেও ভাল নয়। পাকা চুল তুললেই যে পাকা চুলের সংখ্যা বেড়ে যাবে, এমন নয়। তবে চুলের গোড়া যে ক্ষতিগ্রস্ত হয়, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

চুলের রং কেমন হবে, তা নির্ভর করে মেলানিনের উপর। এই মেলানিন হল চুলের ফলিকলের গোড়ায় থাকা বিশেষ এক ধরনের কোষ, যা রং ধরে রাখতে সাহায্য করে। পাকা চুল তুলে নিলে সেখানে আবার যে নতুন চুলটি গজায়, তার রং সাদা হওয়ার সম্ভাবনাই বেশি। কারণ, চুলটি ওই পুরনো ফলিকল থেকেই জন্মায়। তাই পাকার জায়গায় কালো চুল গজানোর সম্ভাবনা কম। শুধু তা-ই নয়, পাকা চুল তুলে নেওয়ার পর ওই জায়গায় আবার চুল যে গজাবেই, তার কোনও মানে নেই। ফলে টাক পড়ে যাওয়ার আশঙ্কাও থেকে যেতে পারে। চুলের বৃদ্ধির ধাতও বদলে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Grey Hair Hair care Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE