Advertisement
০২ মে ২০২৪
Weight Loss

পেটের মেদ ঝরাতে তেড়েফুঁড়ে শরীরচর্চা করলেই হবে না, ডায়েটে রাখতে হবে ৫ রকম বীজ

শুধু শরীরচর্চা নয়, মেদ ঝরাতে গেলে বিপাকহারে পরিবর্তন আনতে হবে। তাই প্রতি দিনের খাবারে কিছু বীজ যোগ করা জরুরি।

Five seeds that can help in quick weight loss.

ওজন ঝরার মন্ত্র। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৭:৩৫
Share: Save:

কয়েক মাস আগে পর্যন্ত কড়া ডায়েট করলেও পুজোর ক’টা দিন বেশ অত্যাচার চলেছে। রোল-চাউমিন, ফুচকা, আইসক্রিম, বিরিয়ানি, লুচি, পোলাও, মাছ, মাংস— বাদ যায়নি কিছুই। কিন্তু পুজোর রেশ কাটতেই আয়নায় নিজের চেহারা দেখে মন খারাপ হচ্ছে। তাই তেড়েফুঁড়ে শরীরচর্চা করতে শুরু করেছেন। তবে পুষ্টিবিদেরা বলছেন, শুধু শরীরচর্চা নয়, মেদ ঝরাতে গেলে বিপাকহারে পরিবর্তন আনতে হবে। তাই প্রতি দিনের খাবারে কিছু বীজ যোগ করা জরুরি।

১) চিয়া বীজ

চিয়া বীজে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ফাইবার, আয়রন। এতে ফ্যাটও খুব কম পরিমাণে থাকে। চিয়া বীজ খেলে অনেক ক্ষণ পেট ভর্তি থাকে, ফলে খিদে পায় না। এটি শারীরিক শক্তিও বাড়ায়।

২) তিসি বীজ

ওমেগা থ্রি শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরাতেও সহায়তা করে। তিসির বীজে এই ওমেগা থ্রি প্রচুর পরিমাণে রয়েছে। এ ছাড়া এতে থাকা আয়রন, প্রোটিন ও ফাইবারের পরিমাণও কম নয়। তাই ওজন ঝরাতে চাইলে স্মুদি বা স্যালাডের সঙ্গে খান তিসির বীজ।

৩) সূর্যমুখী ফুলের বীজ

প্রোটিন, ফাইবার, ভিটামিন ই, ম্যাগনেশিয়াম, সেলেনিয়াম এবং স্বাস্থ্যকর ফ্যাট রয়েছে সূর্যমুখী ফুলের বীজে। এই সব উপাদান বিপাকহার উন্নত করতে সাহায্য করে। খাবার খাওয়ার প্রবণতা নিয়ন্ত্রণ করে এবং মেদ ঝরাতে সাহায্য করে।

Five seeds that can help in quick weight loss.

কুমড়োর বীজে রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক। ছবি: সংগৃহীত।

৪) কুমড়োর বীজ

কুমড়োর বীজে রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক। এটি মেদ ঝরানোর পাশাপাশি পেশি তৈরিতেও সহায়তা করে। এতে থাকা ফাইবারের কারণে পেট ভর্তি থাকে, কাজেই উল্টোপাল্টা খাবার খাওয়ার চিন্তা মাথায় আসে না।

৫) শণের বীজ

ওজন ঝরাতে চাইলে এখন থেকেই শণের বীজ খাওয়া শুরু করুন। এটি মস্তিষ্ক সচল রাখতেও সহায়তা করে। ৩ টেবিল চামচ শণের বীজে প্রায় ১২ গ্রাম প্রোটিন থাকে, যা পেশির শক্তি বাড়াতে সহায়ক। শণের বীজে থাকা ওমেগা থ্রি দ্রুত শরীরের মেদ ঝরায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE