Advertisement
১৮ জুন ২০২৪
Azadi Ka Amrit Mahotsav

Dona Ganguly: স্বাধীনতার ৭৫-এ ‘অমৃত মহোৎসব’ পালনে দেশের প্রতিনিধিত্ব করতে ইউরোপে সৌরভ-জায়া ডোনা

‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালনে দেশের প্রতিনিধি হয়ে ইউরোপ সফর করছেন নৃত্যশিল্পী ডোনা গঙ্গোপাধ্যায়।

ডাবলিনের পর ডোনারা নৃত্য পরিবেশন করবেন আরও কয়েকটি দেশে।

ডাবলিনের পর ডোনারা নৃত্য পরিবেশন করবেন আরও কয়েকটি দেশে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২২ ১৮:৩৭
Share: Save:

ভারতের সংস্কৃতি বিভিন্ন প্রান্তেই চর্চার বিষয়। এ দেশও নিজের সংস্কৃতি তুলে ধরতে পছন্দ করে। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে তা-ই আরও জাঁকজমকের সঙ্গে করছে কেন্দ্রীয় সরকার। ‘আজাদি কা অমৃত মহোৎসব’ সেই ভাবনার প্রতিফলন। দেশের নানা প্রান্ত এবং বিদেশেও করা হয়েছে আয়োজন। সেই উৎসব পালনের মুখ কলকাতার নৃত্যশিল্পী ডোনা গঙ্গোপাধ্যায় ও তাঁর নাচের দল। কেন্দ্রের ডাকে সাড়া দিয়ে ইউরোপের বিভিন্ন দেশে নাচের অনুষ্ঠান করবেন সৌরভ-পত্নী।

শনিবার, ২০ তারিখ, প্রথম অনুষ্ঠান আয়ারল্যান্ডের ডাবলিন শহরে। সেখান থেকে ডোনা জানালেন, রবীন্দ্রনাথ ঠাকুরের ‘মায়ার খেলা’ উপস্থাপনা করার কথাই ছিল আগে থেকে। তবে সেখানে পৌঁছে তাঁরা বুঝতে পারেন, একই দিনে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে সে শহরে। আনন্দবাজার অনলাইনকে ডোনা বলেন, ‘‘বিদেশে সব সময়েই ভারতীয় উৎসব-অনুষ্ঠান পালন করা হয় সপ্তাহান্তের ছুটির দিন। এখানে তো আর ১৫ অগস্ট ছুটি থাকে না। শুনলাম, আজই এখানে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান হবে। তাই ঠিক করেছি, দেশাত্মোবোধক কিছু গানের সঙ্গেও নাচ পরিবেশন করব আমরা। ‘মায়ার খেলা’ তো থাকবেই।’’

ডাবলিনের পর ডোনারা নৃত্য পরিবেশন করবেন আরও কয়েকটি দেশে। এখান থেকে প্রথমে সুইৎজারল্যান্ড যাবেন তাঁরা। ২৩ তারিখ সেখানে হবে ওড়িশি নাচের অনুষ্ঠান। তার পরে চলে যাওয়া হবে ইংল্যান্ডে। প্রথম শো বার্মিংহাম শহরে। ২৫ তারিখ। সেখানে আছে দুর্গাপুজোর আগমনি উপলক্ষে আয়োজন। তার পর দু’দিন অনুষ্ঠান আছে লন্ডন শহরে। ২৬ ও ২৮ তারিখ, নেহরু সেন্টার এবং ভবন সেন্টারে দেখা যাবে ‘মায়ার খেলা’।

কলকাতায় ভারতীয় জাদুঘরে সঙ্গীদের নিয়ে ‘মায়ার খেলা’ উপস্থাপনা করেন ডোনা।

কলকাতায় ভারতীয় জাদুঘরে সঙ্গীদের নিয়ে ‘মায়ার খেলা’ উপস্থাপনা করেন ডোনা। ছবি- সংগৃহীত

কন্যা সানার লেখাপড়ার কারণে বছরের অনেকটা সময়ই এখন লন্ডনে থাকেন ডোনা। তবে এ বার বিদেশে যাওয়ার অভিজ্ঞতা আলাদা। সৌরভ-জায়া জানালেন, এ বার তাঁরা ভারতীয় সরকারের পাঠানো প্রতিনিধি। তাই সাদা পাসপোর্ট নিয়ে এ বার ইউরোপ সফর করছে ১৬ জনের এই দল।

দেশ ছাড়ার আগে, গত ১৪ তারিখ, কলকাতায় ভারতীয় জাদুঘরে সঙ্গীদের নিয়ে ‘মায়ার খেলা’ উপস্থাপনা করেন ডোনা। তা-ও ছিল ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অংশ।

এ বছর বিদেশ সফরের মধ্যেই পড়ছে ডোনার জন্মদিন। আগামী সোমবার সুৎজারল্যান্ডের জুরিখ শহরেই তিনি কাটবেন জন্মদিনের কেক, জানালেন নৃত্যশিল্পী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Azadi Ka Amrit Mahotsav Dona Ganguly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE