Advertisement
২৪ এপ্রিল ২০২৪
travel

কোভিড আতঙ্ক ভুলে ড্রাকুলার দুর্গে ফিরছেন পর্যটকেরা, কিন্তু সকলের শরীরেই কামড়ের দাগ

‘রক্তপিপাসু’ ড্রাকুলার দুর্গে ঢোকার জন্য কামড়ের দাগ দেখাতে হচ্ছে কেন?

ড্রাকুলার দুর্গ।

ড্রাকুলার দুর্গ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২১ ১২:১০
Share: Save:

কাউন্ট ড্রাকুলার বাড়িতে আবার প্রবেশাধিকার পাচ্ছেন পর্যটকেরা। করোনার আতঙ্কে বহু দিন বন্ধ থাকার পর আবার খুলছে রোমানিয়ার এই জনপ্রিয় পর্যটনকেন্দ্র। কিন্তু এখানে প্রবেশের জন্য দেখাতে হবে শরীরে কামড়ের দাগ।

রোমানিয়ার ট্রানসিলভানিয়া প্রদেশের ব্র্যান কাসল-টি পরিচিত ‘ড্রাকুলার দুর্গ’ নামে। ব্রাম স্টোকারের লেখা ‘ড্রাকুলা’ উপন্যাস এই দুর্গ নিয়ে তৈরি হওয়া কল্পনার জগতকে পৌঁছে দিয়েছিল সারা পৃথিবীর কাছে। আর সেই কাহিনিই বিশ্বের নানা প্রান্ত থেকে পর্যটকদের টেনে নিয়ে যায় এখানে।

এখন প্রশ্ন হল, ‘রক্তপিপাসু’ ড্রাকুলার দুর্গে ঢোকার জন্য কামড়ের দাগ দেখাতে হচ্ছে কেন? মানুষের রক্তপানের জন্য ড্রাকুলা কামড় বসাত তাদের গলায়। কিন্তু এই কামড়ের দাগ থাকতে হবে হাতে। তবে কোনও প্রাণীর কামড় নয়, এ হচ্ছে টিকার সিরিঞ্জের কামড়।

হালে ফাইজার কোম্পানির সাহায্যে এই এলাকার পর্যটন বিভাগে গড়ে তুলেছে নতুন এক ব্যবস্থা। যে পর্যটকsরা এখানে আসবেন, তাঁরা ঢোকার অধিকার পাবেন তখনই, যদি ইতিমধ্যেই তাঁদের টিকাকরণ হয়ে গিয়ে থাকে। আর যদি না হয়? তা হলেও চিন্তা নেই। দুর্গে ঢোকার আগেই তাঁদের দিয়ে দেওয়া হবে টিকা। তা-ও একেবারে বিনামূল্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

travel Corona Vaccine Romania
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE