Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

Puja Essential Medicines: পুজোর সময়ে বাড়িতে হাতের কাছে কোন কোন ওষুধ রাখা জরুরি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ অক্টোবর ২০২১ ০৮:৫৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

রাত বাড়তেই অল্প অল্প কাশি হচ্ছে? কিংবা দেদার খাওয়াদাওয়ার পর অম্বল হয়ে গিয়েছে? হাতের কাছে দরকারি কিছু ওষুধ রাখতেই হবে। এমনিতেই পুজোর দিন মানেই বেশ খানিকটা অনিয়ম। তারপর অনেক সময়ই পুজোর সময়ে বাড়ির কাছের ওষুধের দোকানও বন্ধ থাকে। চটজলদি শরীর খারাপ করলে, তখন বিপত্তি! তাই হাতের কাছে রেখে দিন জরুরি কিছু ওষুধ। কী কী ওষুধ রাখবেন?

জ্বরের ওষুধ

ঘুম থেকে উঠেই দেখলেন হাল্কা গা ম্যাজম্যাজ করছে। কপালে হাত দিয়ে মনে হল, অল্প জ্বরও আছে। এই সময় অনেকেই ভাইরাল ফিভারে ভোগেন। তাই জ্বর বাড়তে না দিয়ে প্যারাসিটামল খেয়ে নিন। তবে বেশি দিন জ্বর স্থায়ী হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে কোভিড পরীক্ষা করতে ভুলবেন না।

Advertisement

কাশির ওষুধ

কাশির দমকে মাঝে মাঝেই বাচ্চাদের রাতের ঘুম ভেঙে যায়। হয়তো হাল্কা ঠান্ডা লেগে বা সর্দির কারণে কাশি হচ্ছে। রাতে কেশে কেশে পুজোর পরের দিনটা যাতে মাটি হয়ে না যায়, তার জন্য বাড়িতে মজুত রাখুন কাফসিরাপ।

পেটখারাপের জন্য হাতের কাছে কিছু হজমের ওষুধ রাখুন।

পেটখারাপের জন্য হাতের কাছে কিছু হজমের ওষুধ রাখুন।


গ্যাস-অম্বলের ওষুধ

পুজো মানেই দেদার খাওয়াদাওয়া। রাত জেগে পার্টি। এত অনিয়মে শরীর খারাপ হতেই পারে। বিশেষ করে এলাহি খাওয়াদাওয়ার পর অনেকেরই অ্যাসিডিটির সমস্যা বাড়ে। তাই হাতের নাগালে রাখুন অম্বলের ওষুধ, বমির ওষুধ।

পেটখারাপের ওষুধ

খাবার খেয়ে পেট ছেড়ে দিয়েছে? পুজোর দিনে এমন হলে কি ভাল লাগে! তাই অবশ্যই পেটখারাপের ওষুধ কিনে রাখতে ভুলবেন না। একটা বেলা কষ্ট করতে হলেও পরের বেলাতেই একদম সুস্থ হয়ে যাবেন।

মাথাব্যথার ওষুধ

রাত জেগে আড্ডা মেরে পরের দিন মাথা ধরেছে? ভাবছেন সারাটা দিন শুয়েই কাটাতে হবে? পুজোর গোটা দিনটা যাতে মাটি না হয়, তার জন্য অবশ্যই দরকার মাথাব্যথার ওষুধ।

ওষুধের সঙ্গে সঙ্গে যেগুলি কিনে রাখবেন:

১) পেটখারাপের সমস্যা হলে শরীর থেকে প্রচুর পরিমাণে জল বেরিয়ে যায়। তাই কিনে রাখুন ওআরএস।

২) মাথাব্যথা হলে ওষুধ তো খাবেনই। তবে আরাম পেতে বাড়িতে মজুত রাখুন বাম।

৩) টুকটাক হাত-পা কেটে গেলে বা নতুন জুতো থেকে ফোসকা পড়লে যাতে অসুবিধেয় না পড়েন, তাই হাতের কাছে রাখুন ব্যান্ডেড।

আরও পড়ুন

Advertisement