Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Prasad

Kidney Trouble: কোন ফল খেলে বাড়তে পারে কিডনির সমস্যা

এমন কি‌ছু ফল থাকে, যা বিশেষ কয়েকটি রোগের ক্ষেত্রে ক্ষতিকর। তা খাওয়ার আগে খেয়াল রাখা জরুরি। কিডনির সমস্যা থাকলে তেমনই একটি ফল খাওয়ার বিষয়ে বিশেষ ভাবে সতর্ক থাকতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২১ ২০:০৩
Share: Save:

পুজোর প্রসাদের টান আলাদা। যে এমনিতে আপেল-পেয়ারায় মতো ফল খেতে পছন্দ করে না, সেও পুজোর প্রসাদ খেয়ে নেয়। কিন্তু এমন কি‌ছু ফল থাকে, যা বিশেষ কয়েকটি রোগের ক্ষেত্রে ক্ষতিকর। তা খাওয়ার আগে খেয়াল রাখা জরুরি। কিডনির সমস্যা থাকলে তেমনই একটি ফল খাওয়ার বিষয়ে বিশেষ ভাবে সতর্ক থাকতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কিডনির সমস্যা থাকলে খেয়াল রাখতে হবে যে, কোনও ভাবেই যেন অতিরিক্ত পটাশিয়াম বা ফসফোরাস না যায় শরীরে। তার জন্য যে ফলটি খাওয়ার বিষয়ে সবচেয়ে বেশি সাবধান হতে হবে, তা হল কলা। কলায় ভিটামিন ও মিনারেল প্রচুর পরিমাণে থাকলেও তাতে অনেকটা পটাশিয়ামও থাকে।

যদি রক্তে পটাশিয়ামের মাত্রা অতিরিক্ত বেড়ে যায়, তবে কিডনির অসুখে আক্রান্তদের শারীরিক সমস্যা হতে পারে। ফলে পুজোর প্রসাদ খাওয়ার সময়েও খেয়াল রাখা জরুরি। অন্য সব ফল খেলেও, কলা না খাওয়া ভাল। আর ওই ফলটি খেয়ে ফেললেও চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Prasad Health Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE