Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Pregnancy

অতিমারির আতঙ্কে রোজ বাজারে যাওয়া হচ্ছে না, গর্ভবতীর যত্নে বাড়িতে কী খাবার রাখবেন

কয়েকটি জিনিসের ব্যবস্থা রাখাই যায় বাড়িতে, যাতে মা ও সন্তানের যত্নে ত্রুটি না ঘটে।

গর্ভবতীকে পুষ্টির জোগান দিতে পারে  যে সব খাবার, তা বাড়িতে রাখা প্রয়োজন।

গর্ভবতীকে পুষ্টির জোগান দিতে পারে যে সব খাবার, তা বাড়িতে রাখা প্রয়োজন। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২১ ২১:৪৬
Share: Save:

সন্তানের জন্মের আগে ও পরে, দু’সময়েই মায়েদের বিশেষ পুষ্টি জরুরি। এখন চারদিকে অতিমারি কেন্দ্র করে আতঙ্কের আবহ, তার মধ্যেও অবহেলা করা যাবে না গর্ভবতীর পু‌ষ্টির দিকটি। দোকানপাট খোলা থাকার সময় কমে গিয়েছে। বাড়ি থেকে বারবার বেরোনোও উচিত নয়। তবু কয়েকটি জিনিসের ব্যবস্থা রাখাই যায় বাড়িতে। যাতে মা ও সন্তানের যত্নে ত্রুটি না ঘটে।

কী ধরনের খাদ্য গর্ভবতী এবং সদ্যোজাতের মায়েদের পুষ্টি জোগাবে? চিকিৎসকেরা বলেন, এ সময়ে এমন কিছু জিনিস খাওয়ার অভ্যাস করা ভাল, যা সহজেই পাওয়া যায় বাড়ির কাছে। আর যা হজম করতে সমস্যা হবে না কারও। এই পরিস্থিতিতে এনম কিছু জিনিস বেশি করে বাড়িতে রাখা যায়, যা তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে না। কী কী রাখবেন?

১) ডাল: বিভিন্ন ধরনের ডাল রাখতে হবে বাড়িতে। বাঙালি বাড়িতে সাধারণত ভাতের সঙ্গে যে সব ডাল খাওয়া হয়, তা তো থাকবেই। সঙ্গে রাজমা, চানা এ ধরনের জিনিসও রাখা যায়। তাতে স্বাদবদলও হবে।

২) বাদাম: কাঠ বাদাম, আখরোটও রাখা যায় চিনে বাদামের সঙ্গে। ঘুরিয়ে ফিরিয়ে খেলে শরীরে ফলিক অ্যাসিডের জোগান হবে ভাল ভাবে। নতুন কোষ তৈরি করতে তা সাহায্য করে।

৩) খেজুর: ফল খাওয়া জরুরি এমন সময়ে। তবে হাতের কাছে সব সময়ে তা না-ও পাওয়া যেতে পারে। প্রয়োজনীয় আয়রনের জোগান দিতে পারে খেজুর। একসঙ্গে অনেকটা কিনে বাড়ি রেখে দিলেও কোনও সমস্যা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE