Advertisement
০১ মে ২০২৪
Foods to have before Drinking

রাতে পার্টি করে সকালে অফিস ছুটতে হবে? মদ্যপানের আগে ৫টি খাবার খেয়ে নিলে শরীর চাঙ্গা থাকবে

খালি পেটে মদ্যপান করলে কিন্তু শরীরের উপর মারাত্মক প্রভাব পড়ে। উল্লাস বলার আগে জেনে নিন কোন ধরনের খাবার খেয়ে নিলে মদ্যপানের পরে শারীরিক অস্বস্তির আশঙ্কা থাকবে না।

মদ্যপানের আগে কোন ৫ খাবার খেলে শরীরে অস্বস্তি হবে না?

মদ্যপানের আগে কোন ৫ খাবার খেলে শরীরে অস্বস্তি হবে না? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ১৯:৫২
Share: Save:

বড়দিনের রাতে বন্ধুবান্ধবদের সঙ্গে নৈশভোজের পরিকল্পনা। সঙ্গে মদ্যপানও করার ভাবনাও রয়েছে? পরদিন কাজে গিয়ে শারীরিক অস্বস্তি যাতে না হয়, তার জন্য আগে থেকেই প্রস্তুতি নিতে ভুলবেন না যেন! খালি পেটে মদ্যপান করলে কিন্তু শরীরের উপর মারাত্মক প্রভাব পড়ে। উল্লাস বলার আগে জেনে নিন কোন ধরনের খাবার খেয়ে নিলে মদ্যপানের পরে শারীরিক অস্বস্তির আশঙ্কা থাকবে না।

কী ধরনের খাবার খাবেন?

১) মদ্যপানের আগে পেট ভরে ওট্স খেয়ে নিতে পারেন, অনেকটাই কাজ দেয়। ওট্সের ফাইবার অনেকটা অ্যালকোহল শুষে নিতে পারে। ফলে শরীরের উপর পানীয়ের ততটাও প্রভাব পড়ে না।

২) কলায় ৭৫ শতাংশ জল থাকে। তা শরীরে প্রবেশ করলে ভিতর থেকে আর্দ্র থাকা যায়। মদের প্রভাবে শরীর শুকিয়ে গিয়ে অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা কমে।

৩) এই দুই ধরনের খাবার সঙ্গে যদি কিছুটা বাদাম খেয়ে নেওয়া যায়, তবে আরও ঝরঝরে থাকবে শরীর।

৪) মদ্যপানের আগে গ্রিক ইয়োগার্টও খাওয়া যেতে পারে। এই খাবার শরীরে অ্যালকোহলের প্রভাব কমিয়ে দিতে পারে।

৫) মদ্যপানের আগে কিনুয়া খাওয়া যেতে পারে। কিনুয়া প্রোটিন, ফাইবার এবং বেশ কিছু প্রয়োজনীয় মাইক্রোনিউট্রিয়েন্টে সমৃদ্ধ। এতে ম্যাগনেশিয়াম এবং পটাশিয়ামে বেশি মাত্রায় থাকে যা অ্যালকোহল পান করার কারণে ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা কমাতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

christmas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE