Advertisement
১৯ এপ্রিল ২০২৪
LED

Ecosystem: এলইডি আলোর কারণে ক্ষতি হচ্ছে পরিবেশের, বিপদ বাড়ছে আপনার বাড়িতেও

এলইডি আলোর তীব্রতা সহ্য করতে না পেরেই মৃত্যু হচ্ছে এই সব কীটপতঙ্গের। সব মিলিয়ে বাস্তুতন্ত্রের উপর ব্যাপক চাপ পড়ছে।

এলইডি আলো ক্ষতি করছে বাস্তুতন্ত্রের।

এলইডি আলো ক্ষতি করছে বাস্তুতন্ত্রের। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১৭:৪৯
Share: Save:

সোডিয়াম আলোর চেয়ে এলইডি আলো বেশি পরিবেশবান্ধব— এমন ধারণা বহু দিনের। কারণ এতে অনেক কম বিদ্যুৎ খরচ হয়। সেই কারণেই বাড়িতে তো বটেই, রাস্তার বাতির ক্ষেত্রেও বেড়েছে এলইডি আলোর ব্যবহার। কিন্তু সত্যিই কি তা পরিবেশের উপকার করছে? হালের সমীক্ষা উল্টোটাই বলছে।

সম্প্রতি ইংল্যান্ডের কয়েক জন বিজ্ঞানী পৃথিবীর নানা দেশের রাস্তার এলইডি আলোর প্রভাব নিয়ে এক সমীক্ষা চালিয়েছেন। সমীক্ষায় দেখা গিয়েছে, এই আলোর কারণে ব্যাপক হারে মথের মৃত্যু হচ্ছে। অনেক পোকামাকড় তো বটেই, মারা যাচ্ছে প্রচুর শুয়োপোকাও। শুয়োপোকার মৃত্যুতে কমছে প্রজাপতির সংখ্যা। এলইডি আলোর তীব্রতা সহ্য করতে না পেরেই মৃত্যু হচ্ছে এই সব কীটপতঙ্গের। সব মিলিয়ে বাস্তুতন্ত্রের উপর ব্যাপক চাপ পড়ছে।

রাস্তার এলইডি আলোর কারণে এই ক্ষতি হচ্ছে সবচেয়ে বেশি। তবে বিষয়টি শুধুমাত্র রাস্তার বাতিতেই সীমাবদ্ধ নয়। যাঁদের বাড়িতে এলইডি আলোর ব্যবহার হয়, সেখানেও একই ঘটনা ঘটছে। ভবিষ্যতে এর ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হতে পারে বলে বিজ্ঞানীদের আশঙ্কা। দেখা দিতে খাদ্যের সঙ্কট।

ঘরের এই আলোও চাপ ফেলছে বাস্তুতন্ত্রে

ঘরের এই আলোও চাপ ফেলছে বাস্তুতন্ত্রে

এলইডি আলোর কারণে ইংল্যান্ডে মথের সংখ্যা গত কয়েক বছরে তিন ভাগের এক ভাগ হয়ে গিয়েছে। অন্যান্য দেশেও একই হাল। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই উজ্জ্বল আলোর কারণে কীটপতঙ্গরা ডিম পাড়া বন্ধ করে দিচ্ছে। এই আলোর ব্যবহার বন্ধ না করলে ভবিষ্যতে বড় সমস্যা দিতে পারে বলে তাঁদের আশঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

LED led light insects Ecosystem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE