Advertisement
১৫ মে ২০২৪
Electric Scooter

Electric Scooter: ব্যাটারিচালিত স্কুটার কিনছেন? কেনার আগে কোন কোন বিষয়গুলি দেখে নেবেন?

ভারতের রাস্তায় ব্যাটারিচালিত স্কুটার কেনার আগে কোন কোন বিষয় মাথায় রাখা উচিত?

ইলেকট্রিক স্কুটার কেনার আগে কোন কোন বিষয় খেয়াল রাখতে হবে?

ইলেকট্রিক স্কুটার কেনার আগে কোন কোন বিষয় খেয়াল রাখতে হবে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২১ ১৫:৩৮
Share: Save:

পেট্রোলের দাম হুহু করে বাড়ছে। ভারতে এখনও ৯০ শতাংশ স্কুটার বা বাইক পেট্রোলেই চলে। জ্বালানির দাম লিটার প্রতি ১০০ টাকা হয়ে যাওয়ায় বিপদে পড়েছেন দু’চাকার মালিকেরা। তাঁরা এখন খুঁজছেন বিকল্প। সেই কারণেই ইলেকট্রিক স্কুটার আলোচনার কেন্দ্রে।

হালে ওলা নামক বেসরকারি সংস্থা ঘোষণা করেছে, তারা বাজারে আনছে এমন এক ব্যাটারিচালিত স্কুটার, যা ১৮ মিনিট চার্জ দিলেই চলবে ৭০ কিলোমিটারেরও বেশি। ঘোষণা হতেই বিপুল পরিমাণে বুকিং হয়েছে তাদের সেই ব্যাটারিচালিত স্কুটার।

কিন্তু ভারতের রাস্তায় এমন স্কুটার কেনার আগে কোন কোন বিষয় মাথায় রাখা উচিত? দেখে নেওয়া যাক সেগুলি।

• গতি: ব্যাটারিচালিত যানের সবচেয়ে বড় সমস্যা তার গতি। একবার কেনার পর তা যেন বিড়ম্বনার কারণ না হয়ে দাঁড়ায়। ঘণ্টা ২৫ কিলোমিটার গতি থেকে শুরু করে ঘণ্টা ৯০ কিলোমিটার গতির ইলেকট্রিক স্কুটার পাওয়া যায়। গতি বাড়লে দাম বাড়ে। কোনটায় আপনার কাজ হবে, সেটা কেনার আগে ভাল করে দেখে নিন।

• এক বার চার্জে কতটা: সবচেয়ে গুরুত্ব বিষয়। একবার পুরো চার্জ হয়ে গেলে কতটা যাবে আপনার যানটি, সেটা জেনে নেওয়া ভাল। কোনও কোনও ইলেকট্রিক স্কুটার ৫০ কিলোমিটার পর্যন্ত যেতে পারে। কোনওটা আবার ১৫০ কিলোমিটারও চলে যায়। কোনটা আপনার দরকার হবে, ভাল করে জেনে নিন।

কোথায় চার্জ দেবেন: এই ধরনের বাইক বা স্কুটার কেনার সময়ে বাড়িতে তা চার্জ দেওয়ার ব্যবস্থা করে দেওয়া হয়। কিন্তু রাস্তায় চার্জ ফুরিয়ে গেলে? তাই দেখে নিন কোথায় বা কোন কোন পেট্রোল পাম্পে আপনার যানটি চার্জ দেওয়ার মতো ব্যবস্থা আছে।

• কতটা ওজন নিতে পারে: সাধারণত এই জাতীয় যান, খুব হাল্কা হয়। ফলে যাঁদের ওজন বেশি, তাঁরা এই জাতীয় যান চালালে সমস্যা হতে পারে। তা ছাড়া যানে পিছনে আরও কাউকে বসালে, তার ওজন নেওয়ার ক্ষমতা আছে কি আপনার স্কুটারের? সেটাও দেখে নেওয়া দরকার।

রাস্তা চার্জ দিতে পারবেন কি?

রাস্তা চার্জ দিতে পারবেন কি?

• লাইসেন্স লাগবে কী: সাধারণত ঘণ্টায় ২৫ কিলোমিটারের কম গতিবেগ হলে সেই যান চালাতে লাইসেন্স লাগে না। তবু আপনার পছন্দের ইলেকট্রিক স্কুটারটি কেনার আগে ভাল করে জেনে নিন, এটির জন্য কোনও লাইসেন্স লাগবে কি না।

• দাম: সাধারণ বাইক বা স্কুটারের তুলনায় ব্যাটারিচালিত এই যানের দাম অনেকটাই কম। কিন্তু এর নির্মাণকৌশল এবং যন্ত্রপাতির নিরিখে দাম নেহাত কমও নয়। ৫০ হাজার টাকা থেকে সাধারণত এর দাম শুরু হয়। ব্যাটারির ক্ষমতা, গতিবেগ বাড়লে এর দামও বাড়ে। তাই কেনার আগে দামের বিষয়টি ভাল করে দেখে নিন। এমন যেন না হয়, অনেক দাম দিয়ে কেনার পরেও আপনার মন ভরছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Electric Scooter E-Bike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE