Advertisement
১৬ জুন ২০২৪
Smoking Breaks

১৪ বছরে ৪৫০০ বার ধূমপানের বিরতি নিয়ে কাঠগড়ায়, ৯ লক্ষ টাকা ‘ফাইন’ সরকারী কর্মীর

গত ১৪ বছরে প্রায় সাড়়ে চার হাজার বার ধূমপানের জন্য বিরতি নিয়েছেন এক সরকারি আধিকারিক। তার শাস্তিস্বরূপ বেতন থেকে ৯ লক্ষ টাকা কেটে নেওয়া হল।

Symbolic image of smoking

ধূমপানের আসক্তি এতটাই বেড়ে গিয়েছিল যে, বিগত ১৪ বছরে ধূমপান বিরতির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছিল সাড়ে ৪ হাজার বারে। ছবি- প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
টোকিও শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ১১:০৮
Share: Save:

কাজ থেকে বিরতি নিয়ে বার বার ধূমপান করার শাস্তি দেওয়া হল এক সরকারি কর্মচারীকে। শাস্তিস্বরূপ তাঁর বেতন থেকে মোটা অঙ্কের অর্থ কেটে নেওয়া হয়েছে বলে খবর।

ঘটনাটি জাপানের। জাপানের ওসাকায় একটি সরকারি অফিসে কাজের ফাঁকে ফাঁকে ধূমপান করতেন এক ব্যক্তি এবং তাঁর দুই সঙ্গী। সেই আসক্তি এতটাই বেড়ে গিয়েছিল যে বিগত ১৪ বছরে ধূমপান বিরতির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছিল সাড়ে ৪ হাজার বারে। সেই খবর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পৌঁছয়। বেশ কয়েক বার তিনি ওই তিন জনকে ডেকে সতর্ক করেন। ধূমপান না ছাড়লে তাঁরা যে বড় ধরনের সমস্যায় পড়তে পারেন, এমনটাও জানানো হয়। কিন্তু তার পরেও ওই তিন জন সকলের চোখের আড়ালে লুকিয়ে ধূমপান চালিয়ে যাচ্ছিলেন।

ধূমপান নিয়ে জাপানে কঠোর আইন রয়েছে। ২০০৮ সালে চালু হওয়া আইনে স্পষ্টই বলা রয়েছে, সরকারি অফিস বা অফিস চত্বরে কোনও ভাবেই ধূমপান করা যাবে না। সে কারণেই বার বার সতর্ক করার পরও কাজ না হওয়ায় সংস্থাকে কড়া পদক্ষেপ করতে হয়। কর্তব্যে গাফিলতি এবং কাজে নিষ্ঠার অভাব সংক্রান্ত অভিযোগের ভিত্তিতে এমন জরিমানা করা হয়েছে।

তবে এই প্রথম বার নয়, ২০১৯ সালে ওসাকায় সাড়ে তিন হাজার বার ধূমপান বিরতি নেওয়ার কারণে এক স্কুলশিক্ষকের বেতন থেকে ১ মিলিয়ন ইয়েন কেটে নেওয়া হয়েছিল। ভারতীয় অঙ্কে যার পরিমাণ প্রায় ৬ লক্ষ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cigarette smoking office Working Hours
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE