Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Post-Waxing Care

ওয়্যাক্স করানোর পর সারা শরীর রক্তবর্ণ হয়ে ওঠে? ৫ টোটকা মেনে চললেই সমস্যার সমাধান হবে

রোম তোলার পরই কারও কারও ত্বকে র‌্যাশ বেরোতেও দেখা যায়। সেই সময়ে ক্রিম মাখবেন না ঠান্ডা জল দেবেন বুঝতে পারেন না?

Essential post-waxing care tips to nurture your skin.

ওয়াক্স করানোর পর কী করবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৯:৩৬
Share: Save:

যতই ঠান্ডা পড়ুক, পার্টিতে গেলে ড্রেস তো পরতেই হবে। তাই শীতে বেশি কষ্ট হবে ভেবেও ওয়্যাক্স করা থেকে বিরত থাকতে পারলেন না। কারণ, দেহের অবাঞ্ছিত রোম নিয়ে বাইরে যাওয়া যাবে না। কষ্ট হলেও এক প্রকার অস্বস্তি থেকেই ওয়্যাক্স করেন অনেকে। কিন্তু রোম তোলার পরই সারা দেহ হয়ে ওঠে রক্তবর্ণ। কারও কারও ত্বকে র‌্যাশ বেরোতেও দেখা যায়। সবচেয়ে বেশি সমস্যায় পড়েন তাঁরা, যাঁদের ত্বক খুব স্পর্শকাতর। তবে এই মরসুমে যদি দেহের রোম তুলতেই হয়, তা হলে ওয়্যাক্স করানোর পর কয়েকটি টোটকা মেনে চলতে হবে।

১) বরফের ঠান্ডা সেঁক

ওয়্যাক্স করার পর ত্বকের যে কোনও অস্বস্তি দূর করতে বরফ জলের সেঁক দিতে বলেন অভিজ্ঞরা। রোম তোলার পর ফলিকলের মুখ বন্ধ করতে এই টোটকা ভীষণ কার্যকর। রোম তোলার পর, বরফ জলে ভেজানো পাতলা, সুতির কাপড় বা আইসপ্যাক দিলেও উপকার হবে।

২) গরম একবারেই জল নয়

দেহ থেকে ওয়্যাক্স-এর চ্যাটচ্যাটে ভাব দূর করতে অনেকেই গরম জল ব্যবহার করেন। তবে অভিজ্ঞরা বলছেন, রোম তোলার অন্তত ২৪ ঘণ্টা পর্যন্ত গরম জলে স্নান না করাই ভাল।

৩) রোদ লাগানো যাবে না

সালোঁয় গিয়ে ওয়্যাক্স করানোর পর, দেহে রোদ লাগানো একেবারেই অনুচিত। স্পর্শকাতর ত্বকের জন্য সূর্যের ক্ষতিকর রশ্মি মারাত্বক হয়ে উঠতে পারে।

Essential post-waxing care tips to nurture your skin.

সালোঁয় গিয়ে ওয়্যাক্স করানোর পর, দেহে রোদ লাগানো একেবারেই অনুচিত। ছবি: সংগৃহীত।

৪) সতর্ক হয়ে এক্সফোলিয়েট

রোম তোলার পর, ইনগ্রোথ-এর সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই এক্সফোলিয়েট করেন। কিন্তু অভিজ্ঞরা বলছেন, এই অভ্যাসে সমস্যা কিন্তু আরও বেড়ে যেতে পারে। তাই ওয়্যাক্স করার পরের দিনই এক্সফোলিয়েট করা যাবে না। অন্তত পক্ষে তিন থেকে চার দিন অপেক্ষা করতে হবে।

৫) রাসায়নিক বিহীন ময়শ্চারাইজ়ার

রোম তোলার পর ত্বকের আর্দ্রতা বজায় রাখাও জরুরি। ত্বকে র‌্যাশের সমস্যা ঠেকিয়ে রাখতেও সাহায্য করে এই প্রসাধনী। তবে সেই ময়শ্চারাইজ়ারটি রাসায়নিক-মুক্ত হওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wax Waxing Post-Waxing Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE