Advertisement
০৩ মে ২০২৪
Pregnancy Care

৫ উপায়: অন্তঃসত্ত্বা অবস্থায় বার বার মিষ্টি খাওয়ার ইচ্ছে সামাল দিতে পারেন

যখন তখন মিষ্টি খেলে তো রক্তে শর্করা বাড়তে থাকে। তার প্রভাবে গর্ভস্থ ভ্রূণটির কিন্তু ক্ষতিও হতে পারে। তাই মিষ্টি, চকোলেট, আইসক্রিম কিংবা মিষ্টি পানীয় খাওয়ার বিষয়েও সতর্ক থাকা প্রয়োজন।

Five ways to manage sugar cravings during pregnancy.

অন্তঃসত্ত্বা অবস্থায় ডায়াবিটিস যেন বাসা না বাঁধে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৭:৩৮
Share: Save:

অন্তঃসত্ত্বা অবস্থায় কী খাবেন আর কী খাবেন না, সেই নিয়ে নানা রকম বিধিনিষেধ থাকে। এই অবস্থায় মহিলাদের বিভিন্ন ধরনের মুখরোচক খাবার খেতে ইচ্ছে করে। কারও চিজ় স্লাইস খেতে ইচ্ছে করে, তো কেউ আবার এই সময় তেঁতুল দেখলে নিজেকে সামলাতে পারেন না। কারও আবার মিষ্টির প্রতি আসক্তি জন্মায়। চিকিৎসকেরা বলছেন, আসলে এই সময়ে মেয়েরা শারীরিক এবং মানসিক দিকে থেকে নানা পরিবর্তনের মধ্যে দিয়ে যায়। তাই হঠাৎ এমন সব খাবার খাওয়ার ইচ্ছে হওয়া স্বাভাবিক। কিন্তু যখন তখন মিষ্টি খেলে তো রক্তে শর্করা বাড়তে থাকে। তার প্রভাবে গর্ভস্থ ভ্রূণটির কিন্তু ক্ষতিও হতে পারে। তাই মিষ্টি, চকোলেট, আইসক্রিম কিংবা মিষ্টি পানীয় খাওয়ার বিষয়েও সতর্ক থাকা প্রয়োজন। এই সময়ে কয়েকটি বিষয় মেনে চললেই এই প্রবণতা রুখে দেওয়া যায়।

১) সুষম খাবার

প্রোটিন, ভিটামিন এবং বিভিন্ন খনিজের গুণে সমৃদ্ধ দানাশস্য, ফল, সব্জির মধ্যে প্রাকৃতিক শর্করা থাকে। নিয়মিত এই খাবারগুলি খেলে রক্তে শর্করা বেড়ে যাওয়ার ভয় থাকে না।

২) শরীর আর্দ্র রাখা

পুষ্টিবিদেরা বলছেন যখন ভীষণ মিষ্টি খেতে ইচ্ছে করবে, সেই সময়ে জল খেতে পারেন। জল কিন্তু অনিচ্ছাকৃত এই মিষ্টি খাওয়ার ইচ্ছেকে বশে রাখতে সাহায্য করে।

৩) বিকল্প খাবার খাওয়া

পরিমিত পরিমাণে খাবার খান। কিন্তু বারে বারে খান। এই হল ভাল থাকার মন্ত্র। অন্তঃসত্ত্বা অবস্থায় এই নিয়ম মেনে চললে রক্তে শর্করা বেড়ে যাওয়ার ভয় নেই।

Five ways to manage sugar cravings during pregnancy.

মিষ্টি খাবার খান কিন্তু পরিমিত পরিমাণে। ছবি: সংগৃহীত।

৪) পরিমিত মিষ্টি খান

একেবারে মিষ্টি না খেলে কিন্তু এই সময়ে মন খারাপও হতে পারে। তাই মিষ্টি খাবার খান কিন্তু পরিমিত পরিমাণে। প্রয়োজনে ডার্ক চকোলেটও খেতে পারেন।

৫) বার বার খান

সকাল থেকে রাত পর্যন্ত তিন বার ভাল মতো খাবার খান। অর্থাৎ ব্রেকফাস্ট, লাঞ্চ এবং ডিনার করুন। সঙ্গে তিন বার অল্প অল্প করে মুখরোচক অথচ স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস করুন। রক্তে শর্করা বেড়ে যাওয়ার রুখে দিতে এই যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sweet Cravings Pregnancy Care Diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE