Advertisement
২১ জুলাই ২০২৪
Constipation

রোজ নিয়ম করে ঢ্যাঁড়শ সেদ্ধ খাওয়ার পরেও কোষ্ঠ পরিষ্কার হচ্ছে না, কোথায় ভুল হচ্ছে বলুন তো?

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, নিয়ম করে ঢ্যাঁড়শ সেদ্ধ খান। তা সত্ত্বেও কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে কিছুতেই রেহাই মিলছে না।

Five harmful winter habits that can lead to constipation.

কোষ্ঠকাঠিন্যে ভুগছেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৯:০০
Share: Save:

রোজই অফিস যেতে দেরি হয়ে যাচ্ছে। রাস্তাঘাটে যানজট তো আছেই। তা ছাড়া বাড়ি থেকেও বেরোতে বেশ খানিকটা দেরি হয়ে যায়। কোষ্ঠ পরিষ্কার না হওয়ায় সকাল সকাল শৌচাগারেই প্রায় ঘণ্টা দুয়েক বসে থাকতে হয়। এই সমস্যা বহু দিনের। তাই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, নিয়ম করে ঢ্যাঁড়শ সেদ্ধ খান। তা সত্ত্বেও কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে কিছুতেই রেহাই মিলছে না। কোথায় ভুল হচ্ছে বলুন তো?

১) পর্যাপ্ত জল না খাওয়া

কম জল খাওয়া যাঁদের অভ্যেস, কোষ্ঠকাঠিন্যের সমস্যা তাঁদেরই সবচেয়ে বেশি হয়। তাই বেশি করে জল খান। ডিইাইড্রেশনের সমস্যা থাকলে কোষ্ঠকাঠিন্য আরও বাড়বে। জল খেলে অনেকটা নিষ্কৃতি মিলবে এই সমস্যা থেকে।

২) অতিরিক্ত কফি খাওয়া

কাজের ফাঁকে বার বার কফির কাপে চুমুক দিচ্ছেন। ঠান্ডার সময়ে গরম এই পানীয় খেতে মন্দ লাগে না। কিন্তু অতিরিক্ত ক্যাফিন শরীরকে ডিহাইড্রেটেড করে দেয়। যার ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়।

৩) ফাইবার জাতীয় খাবার না খাওয়া

মাছ-মাংস না থাকলে খাবার মুখে ওঠে না? তা হলে সমস্যা তো বাড়বেই। রোজ নিয়ম করে ফাইবারযুক্ত খাবার খান। পাতে অন্তত ২০ থেকে ৩০ গ্রাম ফাইবার যেন পড়ে। শাকসব্জি, রুটি, ফল ইত্যাদি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা নিজে থেকেই কমবে।

Five harmful winter habits that can lead to constipation.

ডিইাইড্রেশনের সমস্যা থাকলে কোষ্ঠকাঠিন্য আরও বাড়বে। ছবি: সংগৃহীত।

৪) কায়িক পরিশ্রম করুন

কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়ে বেশির ভাগ সময় এক জায়গায় বসে থেকে কাজ করলে। তাই এ দিক ও দিক চলাফেরা করা বা কায়িক পরিশ্রম করা জরুরি। খাওয়ার পর রোজ নিয়ম করে ৩০ মিনিট হাঁটুন। লিফ্‌টে বেশি না চড়ে চেষ্টা করুন সিঁড়ি দিয়ে ওঠানামা করতে। সপ্তাহে এক দিন খেলাধুলোও করতে পারেন।

৫) যোগাসন করুন

যোগাসন শরীরের পেশিকে প্রসারিত করে। তাই প্রতিদিন সকালে যদি বেশ কিছু যোগাসন করেন, উপকার পাবেন। রোজ নিয়ম করে ১৫ মিনিট সময় দিন, তা হলেই যথেষ্ট। কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে বজ্রাসন, ভুজঙ্গাসন, হলাসন, পবনমুক্তাসন, পশ্চিমোত্তানাসন করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Tips Constipation Constipation Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE