পুজোর মেজাজ কাটলেও উৎসবের আমেজ এখনও কাটেনি। তাই মেক আপ বক্সকে আপাতত একটু ছুটি দিলেও তার ব্যবহার গোটা উৎসবের মরসুম ধরেই চলবে। তাই টানা চার-পাঁচ দিনের সাজগোজের প্রভাবে ত্বকও একটু ক্লান্ত বইকি! তাই ত্বকের শত্রুদের একটু ভাল করে চিনে যথাযথ যত্ন নেওয়ার প্রয়োজন এখনই। নইলে প্রসাধনের কারণে ত্বকের ক্ষতি কেউ রুখতে পারবে না।

পুজোয় প্রচুর ঘোরাঘুরি হলেও এ বার একটু রাশ টানুন। সকাল-দুপুর রোদে ঘুরে ঠাকুর দেখা, আড্ডার পরে ত্বকও একটু বিরাম চায়। যদিও অনেকেরই ছুটি প্রায় শেষ। এ বার নিত্য রুটিনে ফেরার পালা। তাই দিনের বেলা বেরতেও হবে, তবু এই ক’দিন যতটা পারেন রোদ এড়িয়ে চলুন। ত্বকের প্রধান শত্রু রোদ। এ ক’দিনের প্রসাধনের পরত তো রয়েছেই, এর উপর ত্বকে রোদ লাগলে কালো ছোপ ও বলিরেখা পড়ে যেতে পারে সময়ের আগেই৷

ত্বকের দ্বিতীয় শত্রু মেক আপ৷ তবু এত দিন এই শত্রুকেই আপন করতে হয়েছে। অনেকেই এমন পেশায় আছেন, যেখানে প্রায় প্রতি দিনই মেক আপ করতে হয়। তাই তাঁদের ক্ষেত্রে সাবধান হতে হবে আরও। খুব প্রয়োজন না পড়লে প্রসাধনী থেকে যথা সম্ভব দূরে থাকুন এই ক’দিন। আর একান্তই তা সম্ভব না হলে নতুন কোনও ব্র্যান্ড নয়, চেষ্টা করুন নিজের পুরনো ব্যবহৃত ব্র্যান্ডেই ফিরতে।  

আরও পড়ুন: মাইক্রোওয়েভ ব্যবহার করেন? অসুখ এড়াতে কিছু সাবধানতা অবশ্যই মানুন

ত্বকের তৃতীয় সমস্যা ত্বকের অযত্ন৷ যে তালিকায় আছে এত দিনের ভুলভাল খাবার, কম ঘুম, ত্বক পরিষ্কার করে ময়েশ্চারাইজ না করার অভ্যাস৷ কাজেই এই ক’দিন ত্বকের পরিচর্যা কী ভাবে করলে এত দিনের ক্ষতি কিছুটা এড়ানো যাবে রইল তার হদিশ।

ত্বকের পরিচর্যা

  • সকালে বা দুপুরে বেরলে চোখ ঢাকা থাকে এমন সানগ্লাস পরুন৷ প্রয়োজনে বাহারি টুপি পরুন মাথায়৷ অফিস বেরতে হলে হাত–পা ঢাকা পোশাক ও পা ঢাকা জুতো পরে নিন৷

  • বেরনোর আগে কিছু ক্ষণ বরফ ঘষে নিন মুখে ও ঘাড়ে। তার পর মাখুন ৫০-৬০ এসপিএফ যুক্ত কোনও সানস্ক্রিন। তার উপর লাগান পাউডার। এতে ঘাম কম হবে আবার ত্বকও বাঁচবে রোদ থেকে।

  • সানস্ক্রিনের কার্যকারিতা মোটামুটি ঘণ্টা তিনেক থাকে৷ তাই রোদ হোক বা মেঘলা আবহাওয়া সারা দিনে বার তিনেক লাগান সানস্ক্রিন। অনেকে ঘরে থাকলে সানস্ক্রিন মাখেন না। এই ধারণা ভুল। রোদের অতিবেগুনি রশ্মি ঘরে থাকলেও কিন্তু আপনার ত্বকের ক্ষতি করতে পারে।

  • ভিটামিন ই ক্যাপসুল রোদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে৷ তাই নিয়মিত খেতে পারেন৷ 

আরও পড়ুন: ডায়েটে নেই রাঙা আলু? হাতছাড়া করছেন মেদ ঝরানোর অন্যতম সেরা উপায়

  • এত দিন টানা রোদে ত্বক পুড়ে গেলে বা অ্যালার্জি হলে ত্বকে ক্যালামাইন লোশন লাগান৷ তবে মেক আপ থেকে কোনও রকম বাড়াবাড়ি ধরনের অ্যালার্জি হলে কিছু অ্যান্টিঅ্যালার্জিক ওষুধ নিন চিকিৎসকের পরামর্শ মতো।

  • রাতে শোওয়ার আগে ভাল করে ক্রিম বা ময়েশ্চারাইজার লাগান৷

  • শাক–সব্জি–ফল–প্রোটিন জাতীয় খাবার খান৷ স্বাস্থ্য ও ত্বক ভাল থাকবে৷

  • প্রসাধনের ক্ষতি থেকে ত্বককে বাঁচাতে হলে মদ এড়িয়ে চলুন। রাত জাগার নেশাও কমাতে হবে। কোনও দিন কাজের চাপে তেমন হয়ে গেলেও পর দিন ভাল করে ঘুমিয়ে নিতেই হবে৷

  • ত্বকের অন্যতম সেরা বন্ধু জল। এই ক’দিন একটু বেশি করেই জল খান৷ দূরে রাখুন মানসিক উদ্বেগ।