Advertisement
১১ মে ২০২৪
Smriti Irani

Smriti Irani Weight Loss: ওজন ঝরালেই কি স্মৃতি ইরানির মতো কাটা কাটা নাক-মুখ ফিরে পাওয়া যায়? কী বলছেন বিশেষজ্ঞরা

ডায়েট এবং শরীরচর্চা করলে কয়েক কেজি ওজন কমানো যেতেই পারে। কিন্তু হাত পা টানটান হওয়া কি সম্ভব?

কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি।

কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২১ ১৯:৩৯
Share: Save:

কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির ছিপছিপে চেহারা দেখে অবাক তাঁর অনুগামীরা। তাঁর সাম্প্রতিকতম ইনস্টা-ছবি দেখে ফের ছোট পর্দার প্রিয় বউ তুলসীর কথা মনে পড়ে যাচ্ছে অনেকেই। কারণ ‘কিঁউকি সাস ভি কভি বহু থি’র শুরুর দিকের স্মৃতির চেহারা যেন ফিরে পেয়েছেন তিনি। প্রথমেই স্মৃতি অভিনয়ের খাতিরেই চেহারা ভারী করে ফেলেছিলেন। তার পর অবশ্য রাজনীতিতে পা রাখার পর থেকেও নিজের চেহারার দিকে তেমন নজর দেননি। তবে অতিমারির পর থেকে তিনি ধীরে ধীরে ওজন কমানো শুরু করেন। হাত-পায়ের বাড়তি মেদ ঝরিয়ে টানটান করে ফেলেন। গাল ভেঙে ফের পুরনো কাটা-কাটা নাক মুখ হয়ে যায় স্মৃতির। কী করে এতটা পরিবর্তন সম্ভব?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

খাওয়া-দাওয়ার দিকে নজর দিলে এবং পাশাপাশি নিয়মিত শরীরচর্চা করলে কয়েক কেজি ওজন কমিয়ে ফেলাই যায়। যত বেশি অনুশীলনের মধ্যে একজন থাকবেন, তত ভাল ফল পাবেন— এ তো জানাই কথা। কিন্তু ওজন কমলেই কি শরীরের কোনও অংশ থেকে বাড়তি মেদও ঝরিয়ে ফেলা যায়? গাল ভেঙে তীক্ষ্ণ চেহারা পাওয়া যায়? শহরের শরীরচর্চা প্রশিক্ষক সুমনা দত্ত বর্মণ এ প্রসঙ্গে বললেন, ‘‘যখনই দেখবেন শরীরের কোনও নির্দিষ্ট অংশ থেকে মেদ ঝরানোর প্রয়োজন, তখনই আপনাকে কার্ডিয়ো ছেয়ে স্ট্রেংথ ট্রেনিংয়ে মন দিতে হবে। সেটা ওয়েট ট্রেনিং হতে পারে বা রেজিসট্যান্স ব্যান্ড হতে পারে। কিন্তু স্ট্রেংথ ট্রেনিংই একমাত্র উপায়।’’ কিন্তু মুখের গড়নও কি বদলে ফেলা সম্ভব? উত্তরে সুমনা বললেন, ‘‘স্মতি ইরানির মুখের গড়নই লম্বাটে। তা আমরা আগেই দেখেছি। তাই ওজন কমলে স্বাভাবিক ভাবেই আগের চেহারা ফিরে পাওয়া সহজ। কিন্তু যাঁর মুখ এমনিতেই গোল, তাঁদের আর একটু বেশি পরিশ্রম করতে হবে। কিন্তু তা-ও করা সম্ভব।’’

কী ভাবে গোল মুখ বাড়তি মেদ কমিয়ে পাওয়া যাবে কাটা কাটা নাক-মুখ?
শরীরচর্চার পাশাপাশি নজর দিতে হবে খাওয়া-দাওয়ার দিকেও। রোজের খাদ্যতালিকা থেকে কার্বোহাইড্রেট কমাতে হবে। এমন খাবার খাওয়া চলবে না যা শরীরের বেশি জল জমিয়ে রাখবে। একটু নিয়ম মেনে চললেই পরিবর্তন আসবে চেহারাতেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smriti Irani Fitness Weightloss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE