Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

Monsoon Fitness: বর্ষার দিনে ব্যায়াম করতে বেরোনো যাচ্ছে না? ঘরেই কী ভাবে শরীর-মনের যত্ন নেওয়া যায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ অগস্ট ২০২১ ২০:৪২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বর্ষার দিনে আকাশের মুখ ভার। সঙ্গে আপনারও। বাড়িতে বসে আর ভাল লাগছে না। এমনিতেই কাজ চলছে ঘর থেকে। তার উপরে যদি সামান্য শরীরচর্চার জন্যও না বেরোনো যায়, কারই বা মন ভাল লাগে!
মন ভাল হবে, আবার খানিক শরীরেরও যত্ন হবে, এমন কোনও কাজ করে দেখুন না। শুধু মাঠে দৌড়লেই শরীরচর্চা হয়, এমন তো নয়। অন্য রকম কিছু করে দেখা যাক না। বাড়িতে বন্দি মানেই যে মন খারাপের সময়, এমন কথা ভেবে নিলে চলবে কেমন করে?

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


বলা সহজ। কিন্তু করবেনই বা কী? ছোট্ট ফ্ল্যাটবাড়ির একটি ঘরে কি অনেক ধরনের ব্যায়াম করা যায়? যায় না। বরং ব্যায়ামের কথা মন থেকে বার করে দিন কিছু ক্ষণের জন্য। দরজা খুলে বেরিয়ে সিঁড়ি দিয়ে ওঠানামা করুন তার জায়গায়। ঘরে বন্দিদশাও কাটবে, আবার শরীরচর্চাও হয়ে যাবে।

সিঁড়ি দিয়ে ওঠানামা করে একঘেয়েমি না কাটলে আর একটি কাজ করা যায়। পছন্দের কোনও গান চালিয়ে কিছু ক্ষণের জন্য নাচ। পরামর্শ শুনে অবাক হলেও এর জন্য খুব প্রশিক্ষণের প্রয়োজন নেই। নিজের আনন্দের জন্য নাচবেন। কাউকে দেখানোর জন্য তো নয়। গান ও নাচের মাধ্যমে আনন্দ পাবে মন। সেই সঙ্গে খানিক শরীরচর্চাও হয়ে যাবে।

হাঁপিয়ে যেতে পারেন এ সব করে। কিছু ক্ষণের জন্য তখন ঘরের এক কোণে বসে ধ্যান করা যেতে পারে। মন শান্ত হবে। শরীরেরও যত্ন হবে।

আরও পড়ুন

Advertisement