Advertisement
২৫ এপ্রিল ২০২৪
right postures to sit at home

Fitness: একটানা কম্পিউটারে কাজ করে ঘাড়ে-পিঠে ব্যথা? আরাম পেতে করুন ৩ রকম স্ট্রেচিং

দীর্ঘ ক্ষণ কম্পিউটারে কাজ করতে করতে অনেক সময় পিঠ ও ঘাড়ে ব্যথা শুরু হয়ে যায়। এই ধরনের ব্যথা থেকে আরাম পেতে কয়েকটি স্ট্রেচিং খুবই উপকারি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২১ ২১:০৬
Share: Save:

করোনার কারণে বেশির ভাগ ক্ষেত্রে বাড়ি থেকেই অফিসের কাজ সারতে হচ্ছে। অথচ অনেকেরই বাড়িতে আলাদা করে কাজ করার কোনও নির্দিষ্ট জায়গা থাকে না। ফলত সোফা বা খাটে বসেই দীর্ঘ ক্ষণ ল্যাপটপে ঘাড় গুঁজে কাজ করেন। এই ভঙ্গিতে দীর্ঘ ক্ষণ কাজ করলে ঘাড় ও পিঠে ব্যথা হওয়া অনিবার্য। প্রায়শই এই ব্যথা কিন্তু আপনাকে ভোগাবে। এই সমস্যা বেশি দূর যাতে না গড়ায়, তার জন্য নিয়মিত কয়েকটি স্ট্রেচিং করা দরকার। এতে ব্যথা থেকে আরাম পাবেন।

স্ট্রেচিং ১

কনুই সোজা রেখে হাত দুটি উপরে তুলুন। এবার হাতের আঙুলগুলি পরস্পরের পরস্পরের সঙ্গে জুড়ে দিন। এই অবস্থায় আঙুল জড়ানো হাত দুটি এমন ভাবে ঘোরান, যাতে হাতের তালুর অভিমুখ হয় ঘরের ছাদের দিকে। এই ভঙ্গিতে কিছুক্ষণ থাকুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

স্ট্রেচিং ২

একটি চেয়ারে সাইড করে বসুন। এবার হাতের তালু দুটো চেয়ারে পিঠ রাখার জায়গায় রাখুন। বুকের ছাতি ওঠান। কিন্তু কাঁধ যেন পিছন দিকেই থাকে। এবার কাঁধের হাড় দুটি একসঙ্গে চাপ দিতে থাকুন। পেটের তলদেশ দিয়ে আস্তে আস্তে চেয়ারের দিকে ফিরুন।

স্ট্রেচিং ৩

চেয়ারের দু’পাশে হাতের তালু দুটি রাখুন। এরপর আঙুলগুলি তুলে ধরুন। খানিকটা পিছিয়ে যান, যাতে শরীরের পশ্চাদ্দেশকে একটু উপরে ওঠানো যায়। হাত দুটি এই অবস্থায় উত্থিত রাখুন এবং কনুই প্রসারিত রাখুন। এই ভঙ্গিতে সামনের দিকে তাকান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE