Advertisement
২৬ এপ্রিল ২০২৪
sexual problem

Fitness: মানসিক চাপে কমছে যৌনক্ষমতা, কোন কোন শরীরচর্চা সমস্যার সমাধান করতে পারে?

এ ধরনের সমস্যার সমাধানে নানা ওষুধ যেমন রয়েছে, তেমনই চিকিৎসকরা জীবনধারায় পরিবর্তন আনারও পরামর্শ দেন। কিন্তু এই সমস্যার সহজ সমাধান হতে পারে শরীরচর্চা।

যৌনক্ষমতা বৃদ্ধিতে কাজে লাগতে পারে ব্যায়াম।

যৌনক্ষমতা বৃদ্ধিতে কাজে লাগতে পারে ব্যায়াম। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২১ ১১:১১
Share: Save:

কাজের চাপ, মানসিক চাপ, নিরাপত্তাহীনতার মতো নানা কারণে যৌনসম্পর্কে উৎসাহ কমে যেতে পারে। কমে যেতে পারে যৌনক্ষমতাও। হালে বহু নারী এবং পুরুষেরই অল্প বয়স থেকেই যৌনসম্পর্কের প্রতি আগ্রহ কমে যাচ্ছে, তেমনই বলছে পরিসংখ্যান। এ ধরনের সমস্যার সমাধানে নানা ওষুধ যেমন রয়েছে, তেমনই চিকিৎসকরা জীবনধারায় পরিবর্তন আনারও পরামর্শ দেন। কিন্তু এই সমস্যার সহজ সমাধান হতে পারে শরীরচর্চা

কোন কোন শরীরচর্চায় যৌনস্বাস্থ্যের উন্নতি সম্ভব? দেখে নেওয়া যাক।

• গা ঘামানো: সাধারণ শরীরচর্চার মধ্যে যেগুলি পড়ে, সেই দৌড়োনো, সাইকেল চালানো, ফ্রি হ্যান্ড শরীরচর্চার কোনওটাই বিফলে যাবে না। এর প্রতিটাই হৃদযন্ত্রের ক্ষমতা বাড়ায়। যৌনসম্পর্কের প্রতি আগ্রহ বাড়ায়। যৌনক্ষমতা বাড়ায়।

• পেলভিক ফ্লোরের ব্যায়াম: যৌনাঙ্গের ক্ষমতার সঙ্গে পেলভিক পেশির সরাসরি সম্পর্ক রয়েছে। পেলভিক ফ্লোরের ব্যায়াম করলে বাড়ে যৌনক্ষমতা। চিৎ হয়ে শুয়ে পায়ের পাতা আর পিঠে ভর দিয়ে কোমর তুলে রেখে এই ব্যায়াম করতে হয়।

পেলভিক ফ্লোরের ব্যায়াম

পেলভিক ফ্লোরের ব্যায়াম

• যোগাসন: সাধারণ যোগাসনেই যৌনক্ষমতার বৃদ্ধি হয়। যোগাসন শরীরে রক্ত চলাচল বাড়ায়। হৃদযন্ত্র সতেজ করে। সার্বিক ভাবে যৌনস্বাস্থ্যের উন্নতি হয়।

• ওজন নিয়ে ব্যায়াম: এই ধরনের ব্যায়ামের ফলে শুধু যে পেশির গঠন মজবুত হয়, তাই নয়। এর ফলে যৌনক্ষমতাও বাড়ে।

• প্ল্যাংক: এটিও অত্যন্ত কাজের একটি ব্যায়াম। বিশেষ করে পুরুষদের ক্ষেত্রে খুবই কাজের হতে পারে এটি। অনেকটা ডন দেওয়ার কায়দায় পায়ের আঙুল এবং কনুইয়ের উপর ভর দিয়ে গোটা শরীরকে তুলে রাখতে হয় এখানে।

প্ল্যাংক

প্ল্যাংক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise sexual problem Sexual Relation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE