Advertisement
০৮ মে ২০২৪
Foods Not to be Refrigerated

৫ খাবার: পচে যাওয়ার ভয়ে ফ্রিজে রাখলে হিতে বিপরীত হতে পারে

গরমে পচে যাওয়ার ভয়ে সব খাবারই ফ্রিজে তুলে রাখেন। খাবার নষ্ট হওয়ার হাত থেকে বাঁচলেও পুষ্টিগুণ বজায় থাকছে কি?

Five foods that become bad when refrigerated

সব খাবার ফ্রিজে রাখলেই ভাল থাকে না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ১৬:৩৫
Share: Save:

রোজ বাজারে যাওয়ার সময় হয় না। তাই প্রয়োজনের চেয়ে একটু বেশি জিনিস কিনে ফ্রিজে ভরে রাখেন। অনেকেই মনে করেন খাবার ভাল রাখতে তা ফ্রিজে রেখে দেওয়াই বোধ হয় একমাত্র পন্থা। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, সব খাবারের জন্য এই নিয়ম খাটে না। এমনিতেই ফ্রিজে জল রেখে দিলে, তা পুরোপরি শুষে নেয়। সুতরাং খাবারের ক্ষেত্রেও তার অন্যথা হবে না। কিছু ক্ষেত্রে খাবারের গুণগত মানও নষ্ট হয়ে যায় ফ্রিজে রাখলে। জানেন এমন কোন কোন খাবার ফ্রিজে রাখা যায় না?

১) পাউরুটি

পাউরুটির গায়ে ছত্রাক পড়ে যাওয়া আটকাতে অনেকেই প্যাকেট-সহ তা ফ্রিজে রেখে দেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, ফ্রিজে রাখা যে কোনও খাবার খেতেই জল শুষে নেওয়ার প্রবণতা রয়েছে ফ্রিজের। তাই পাউরুটি বা কেকজাতীয় খাবার ফ্রিজে রাখলে তা অতিরিক্ত শুকিয়ে যায়।

২) আলু

কাঁচা আলু ফ্রিজে না রেখে ঝুড়িতে রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ, স্টার্চজাতীয় কার্বহাইড্রেট ঠান্ডার সংস্পর্শে এলে তা শর্করার পরিমাণ বাড়িয়ে তোলে। ফলে রান্না করার সময়ে আলু বেশি মিষ্টি হয়ে যেতে পারে।

৩) ভেষজ

অনেকেই মনে করেন তুলসী, রোজ়মেরি, পুদিনাজাতীয় ভেষজ পলিথিনে মুড়িয়ে ফ্রিজে রেখে দিলে বেশি দিন ভাল থাকবে। সে যুক্তি একেবারে অসত্য নয়। তবে টাটকা গাছের পাতায় যে নির্যাস থাকে, ফ্রিজে রেখে দেওয়ার পর তা অনেকটাই শুকিয়ে যায়। ভেষজ ভাল রাখতে তা রোদ থেকে বাঁচিয়ে কাচের বয়ামের মধ্যে রাখতে পারেন।

Honey.

মধু ফ্রিজে রেখে দিলে মধুর স্বাদ বদলে যেতে পারে। ছবি: সংগৃহীত।

৪) মধু

গরমে মধু শিশিতেও পিঁপড়ে হানা দিচ্ছে। সেই ভয়ে মধু যদি ফ্রিজে রেখে দেন, সে ক্ষেত্রে মধুর স্বাদ বদলে যেতে পারে। তার চেয়ে একটি বাটির মধ্যে জল দিয়ে মধুর শিশি বসিয়ে রাখতে পারেন।

৫) রসুন

রসুনের স্বাদ এবং গন্ধ, দুই-ই বদলে যাবে যদি ফ্রিজে রসুন রাখেন। বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘ দিন ধরে ফ্রিজে রসুন রেখে দিলে তা রাবারের মতো হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE