Advertisement
০১ মে ২০২৪
Kitchen Tips

শাকসব্জি টাটকা রাখতে ফ্রিজ়ে রাখেন? ৫ খাবার ঠান্ডায় রাখলেই পচন ধরবে তাড়াতাড়ি

ছুটির দিনেই গোটা সপ্তাহের আনাজপাতি, ফল, মাছ কিনে রাখেন অনেকেই। তার পর সেগুলি পরিষ্কার করে ফ্রিজ়ে ঢুকিয়ে দিতে পারলেই নিশ্চিন্ত। জেনে নিন কোন কোন খাবার ভুলেও ফ্রিজ়ে রাখবেন না।

Five foods you should stop storing in fridge.

ফ্রিজ়ে রাখলে কোন খাবার পচে যায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১৯:০৭
Share: Save:

কর্মব্যস্ততার কারণে এখন রোজ বাজারে যাওয়ার সময় নেই। অফিস ফেরত সময় থাকলে হয়তো টুকিটাকি কিছু কেনাকাটার সুযোগও সব সময়ে মেলে না। তাই ছুটির দিনেই গোটা সপ্তাহের আনাজপাতি, ফল, মাছ কিনে রাখেন অনেকেই। তার পর সেগুলি পরিষ্কার করে ফ্রিজ়ে ঢুকিয়ে দিতে পারলেই নিশ্চিন্ত। কেউ কেউ তো কাজের সুবিধার জন্য শাকসব্জি কেটেই রেখে দেন ফ্রিজ়ে। তবে এমন কয়েকটি খাবার আছে, যেগুলি ফ্রিজ়ে রাখা মোটেই বুদ্ধিমানের কাজ নয়। জেনে নিন কোন কোন খাবার ভুলেও ফ্রিজ়ে রাখবেন না।

কলা: কলা সব সময়ে ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখতে হবে। ঘরের তাপমাত্রায় কলা কাঁচা থাকলেও তা পেকে যাবে। তবে ফ্রিজ়ে কলা রাখলে বেশি তাড়াতাড়ি পচন ধরে।

পাউরুটি: অনেকেই পাউরুটি ভাল রাখতে ফ্রিজ়ে রেখে দেন। এতে পাউরুটি আরও বেশি করে শুকিয়ে যায়। এর গুণমানও চলে যায়। তাই পাউরুটি ফ্রিজ়ে না রাখাই ভাল।

মধু: দীর্ঘ দিন মধু ভাল রাখতে ফ্রিজ়ে রাখেন? মধুর স্বাদ বিগড়ে যায় ফ্রিজ়ে রাখলে, গুণাগুণও নষ্ট হয়ে যায়। তাই ফ্রিজ়ে না রেখে বরং একটি অন্ধকার কোনও জায়গায় মধু মজুত রাখতে পারেন, তা হলেই মধু অনেক দিন পর্যন্ত ভাল থাকবে।

রসুন: রান্নার সময় বাঁচাতে অনেকেই রসুন ছাড়িয়ে কিংবা রসুন বেটে ফ্রিজ়ে রেখে দেন। ফ্রিজ় থেকে বার করে রান্নায় দিয়ে দিলেই কেল্লাফতে। তবে রসুন ফ্রিজ়ে রাখলে ছত্রাক বাসা বাঁধতে পারে তার গায়ে। তাই এই অভ্যাস কিন্তু মোটেই ভাল নয়।

Five foods you should stop storing in fridge.

ফ্রিজ়ে না রেখে আলু সব সময় ঝুড়িতে করে খোলা জায়গায় রাখলেই ভাল। ছবি: সংগৃহীত।

আলু: ফ্রিজ়ে না রেখে আলু সব সময়ে ঝুড়িতে করে খোলা জায়গায় রাখলেই ভাল। ফ্রিজ়ের তাপমাত্রা আলুতে থাকা কার্বোহাইড্রেটকে নষ্ট করে দেয়। রান্না করার পর আলুর স্বাদ বদলে যেতে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fridge Kitchen Tips Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE