Advertisement
১৪ জুলাই ২০২৪
Hot Bath

অফিস থেকে বাড়ি ফিরে ঠান্ডা জলে স্নান করা কি স্বাস্থ্যকর? না কি এতেই লুকিয়ে বিপদ?

ঠান্ডা না কি গরম, কোন জলে স্নান করে বেশি উপকার পাবেন? বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, গরম জলে স্নান করা বেশি স্বাস্থ্যকর। জেনে নিন, কেন গরম জলে স্নান করা স্বাস্থ্যের পক্ষে বেশি ভাল।

Five health benefits of hot baths.

ঠান্ডা জলে স্নান করেই কি বিপদ ডাকছেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৫:১৪
Share: Save:

অনেকেই আছেন, যাঁরা সারা বছরই ঠান্ডা জলে স্নান করেন। যতই ঠান্ডা পড়ুক, গরম জলে স্নান করতে তাঁদের অনীহা। আবার অনেকে এমনও আছেন, যাঁরা সারা বছরই গরম জলে স্নান করেন। কাজ থেকে ফিরেই শাওয়ারের তলায় দাড়িয়ে পড়ার অভ্যাস রয়েছে অনেকের। অফিস থেকে বাড়ি ফেরার সময়ে আপনি যে কেবল ক্লান্তি বয়ে আনছেন, এমনটা নয়। এর পাশাপাশি, এই মরসুমে ভাইরাস, ব্যাক্টেরিয়াও আপনার সঙ্গে বাড়িতে ঢোকে। তাই শীতকালেও অফিস থেকে বাড়ি ফিরে স্নান করা ভীষণ জরুরি। তবে ঠান্ডা না কি গরম, কোন জলে স্নান করে বেশি উপকার পাবেন? বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, গরম জলে স্নান করা বেশি স্বাস্থ্যকর। জেনে নিন, কেন গরম জলে স্নান করা স্বাস্থ্যের পক্ষে বেশি ভাল।

১) যাঁরা বাতের ব্যথায় ভুগছেন, তাঁরা নিয়ম করে গরম জলে স্নান করলে উপকার পাবেন। গাঁটে গাঁটে যন্ত্রণা থেকে রেহাই পেতে এই অভ্যাসটি বেশ উপকারী।

২) ঠান্ডা লেগে নাক বন্ধ থাকলে বা শ্বাসযন্ত্রে কোনও রকম প্রতিবন্ধকতা থাকলে, প্রাথমিক ভাবে গরম জলে স্নান করলে অনেকটাই আরাম পাওয়া যায়। শীতের শুরুতে নাক বন্ধ, সর্দি-কাশি লেগেই থাকে। ঠান্ডা লাগলে গরম জলে স্নান করা বেশ স্বাস্থ্যকর।

৩) দেহের উন্মুক্ত রোমকূপগুলির মুখে সারা দিনের ধুলো-বালি জমে থাকলে, তা-ও পরিষ্কার হয়ে যায়। সঙ্গে দেহ থেকে দূষিত পদার্থ বার করতেও সাহায্য করে এই গরম জলে স্নান। গরম জলে স্নান করা ত্বকের জন্য উপকারী।

Five health benefits of hot baths.

জেনে নিন, কেন গরম জলে স্নান করা স্বাস্থ্যের পক্ষে বেশি ভাল। ছবি: সংগৃহীত।

৪) অফিস থেকে বা়ড়ি ফিরে ক্লান্তি দূর করার বেশ ভাল উপায় কিন্তু গরম জলে স্নান করা। গরম জলে স্নান করলে মন-মেজাজ ভাল থাকে, শরীর চাঙ্গা হয়। যাঁরা মানসিক অবসাদে ভুগছেন, তাঁরা নিয়ম করে গরম জলে স্নান করলে উপকার পাবেন।

৫) দেহের উষ্ণতা বাড়িয়ে পেশিগুলিকে শিথিল করতে সাহায্য করে গরম জল। শারীরিক এবং মানসিক ভাবে আরাম বোধ করলে ঘুম আসে সহজেই। এ ছাড়াও, গরম জলে স্নান করলে দেহে রক্ত সঞ্চালন ভাল হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bath hot bath Health Benefit Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE