Advertisement
০৪ মে ২০২৪
Water Chestnuts Benefits

উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন? হৃদ্‌রোগ ঠেকাতে ভরসা রাখবেন কোন ফলে?

বাজারে এখন পানিফল ভালই চোখে পড়ছে। জলের ঘাটতি মেটাতে পানিফলের জুড়ি মেলা ভার। এই ফল ছাড়ানোর কাজ বেশ ঝক্কির। তবে শরীরের কথা ভেবে কেন এই ঝক্কি নিতে হবে, রইল হদিস।

Five health benefits of water chestnuts.

কোন ফলের গুণে নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপের সমস্যা? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৯:৩৮
Share: Save:

বাজারে গেলেই এখন চোখে পড়ছে পানি ফল। যে কোনও মরসুমি ফলই শরীরের জন্য অত্যন্ত উপকারী। সেই তালিকায় পানি ফল যেন কিছুটা এগিয়ে। ক্যালশিয়াম, পটাশিয়াম, আয়রন, ভিটামিন বি১২, ভিটামিন সি সমৃদ্ধ এই ফল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি আরও অনেক উপকার করে। এই ফলের নাম দিয়েই বোঝা যাচ্ছে ফলে জলের পরিমাণ ঠিক কতটা। জলের ঘাটতি মেটাতে পানিফলের জুড়ি মেলা ভার। এই ফল ছাড়ানোর কাজ বেশ ঝক্কির। তবে শরীরের কথা ভেবে কেন এই ঝক্কি নিতে হবে, রইল হদিস।

১) যাঁরা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, তাঁরা এই সময়ে পানি ফল খেতে পারেন। পানি ফল রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। পটাশিয়ামে ভরপুর এই ফল রক্তচাপের মাত্রা বাড়তে দেয় না।

২) সারা বছরই হজমের সমস্যা লেগেই থাকে? হজমসংক্রান্ত যে কোনও সমস্যার চটজলদি সমাধান লুকিয়ে রয়েছে পানি ফলে। শরীরে জলের ঘাটতি তৈরি হলে হজমের সমস্যা আরও বেড়ে যায়। পানি ফল জলের ঘাটতি পূরণ করে শরীর চাঙ্গা রাখে। হজমের সমস্যা থেকে দূরে থাকতে রোজ খেতে পারেন পানি ফল।

৩) পানি ফলে শরীরের যাবতীয় টক্সিন বাইরে বার করে দিতে সাহায্য করে। ফলে মেদ জমার কোনও সুযোগ থাকে না। ওজনও থাকে নিয়ন্ত্রণে। এ পানি ফল হজমের গোলমাল আটকায়। পাচনক্রিয়া উন্নত করে। হজম ঠিকঠাক হলে বিপাক হার বাড়ে। ফলে ওজনও বাগে থাকে।

Five health benefits of water chestnuts.

জলের ঘাটতি মেটাতে পানিফলের জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত।

৪) ক্যানসার প্রতিরোধ করতেও এই ফল উপকারী। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, পানি ফলে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ক্যানসারের কোষগুলির বৃদ্ধি প্রতিরোধে সাহায্য করে।

৫) লিভার হল শরীরের অত্যন্ত প্রয়োজনীয় একটি অঙ্গ। লিভার ভাল থাকলে শরীরের সব ক্রিয়াকলাপ স্বাভাবিক থাকবে। মরসুমি যে ফলগুলি লিভার ভাল রাখতে সহায়তা করে, তার মধ্যে পানিফল অন্যতম। এই ফলে থাকা জল লিভারে কোনও সংক্রমণ হতে দেয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE