Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Start-up Lay off: পাঁচ হাজারের বেশি কর্মীর চাকরি গেল একসঙ্গে, গণছাঁটাইয়ের পথে দেশের বহু সংস্থা

এক ধাক্কায় গড়ে প্রায় ৫ হাজার কর্মী ছাঁটাই করেছে সংস্থাগুলি। ছাঁটাই হওয়া কর্মীদের দাবি, কোনও পূর্ব নোটিস ছাড়াই তাঁদের বরখাস্ত করা হয়েছে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ মে ২০২২ ১৮:৫২
Save
Something isn't right! Please refresh.
ছাঁটাই হওয়া কর্মীদের দাবি, কোনও পূর্ব নোটিস ছাড়াই তাঁদের বরখাস্ত করা হয়েছে।

ছাঁটাই হওয়া কর্মীদের দাবি, কোনও পূর্ব নোটিস ছাড়াই তাঁদের বরখাস্ত করা হয়েছে।
ছবি: সংগৃহীত

Popup Close

অতিমারি ও লকডাউনের জেরে বিশ্ব জু়ড়ে বহু সংস্থা থেকেই কর্মী ছাঁটাই হয়েছে। সম্প্রতি জানা গিয়েছে, ভারতের একাধিক স্টার্ট-আপ সংস্থা হাজার হাজার কর্মী ছাঁটাই করেছে। কোনও সংস্থা আবার কর্মীদের বেতন এক লাফে প্রায় ৫০ শতাংশ কমিয়ে দিয়েছে। এ বার কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটল আনঅ্যাকাডেমি, কারস২৪, ভেদান্তু, মিশো, ট্রেল, ফারলেঙ্কোর মতো ভারতের বেশ কিছু জনপ্রিয় স্টার্ট-আপ সংস্থা। এক ধাক্কায় গড়ে প্রায় ৫ হাজার কর্মী ছাঁটাই করেছে সংস্থাগুলি। ছাঁটাই হওয়া কর্মীদের দাবি, কোনও পূর্ব নোটিস ছাড়াই তাঁদের বরখাস্ত করা হয়েছে।

সংস্থাগুলির অর্থ তহবিল ক্রমশ হ্রাস পাচ্ছে। ফলে বেতন দিয়ে সব কর্মীকে কাজে বহাল রাখা সম্ভব হচ্ছে না বলেই এই গণ বরখাস্তের সিদ্ধান্ত বলে জানাচ্ছে সংস্থাগুলি।

Advertisement

এর আগে কর্মী ছাঁটাইয়ের পরিসংখ্যান বলছে, অ্যাপ নির্ভর ক্যাব সংস্থা ওলা ২০২২ সালের প্রথম তিন মাসে একসঙ্গে প্রায় ২১০০ জন কর্মী ছাঁটাই করেছে। ভেদান্তু এবং কারস২৪ একসঙ্গে প্রায় ৬০০ কর্মী ছাঁটাই করেছে। এমনকি, সদ্যোজাত সংস্থা মিশোও ১৫০ জন কর্মী ছাঁটাই করেছে। এডুটেক তাদের প্রায় ৭ শতাংশ কর্মীকে বরখাস্ত করেছে।

মিশো মূলত একটি ই-কমার্স মোবাইল অ্যাপ ভিত্তিক সংস্থা। কয়েক মাসের মধ্যেই বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এই সংস্থাটি। সম্প্রতি এই সংস্থার মোবাইল অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১০ কোটি ছুঁয়েছে। অল্প দিনেই বিপুল সাফল্যের মুখ দেখার পরেও ওই সংস্থাও কর্মী ছাঁটাইয়ের পথেই হাঁটল। বিশেষজ্ঞরা বলছেন, যে হারে কর্মী ছাঁটাইয়ের প্রক্রিয়া চলছে দেশজুড়ে তাতে দেশে বেকারত্ব বৃদ্ধি পাচ্ছে। তা ছা়ড়া এই ভাবে ক্রমাগত কর্মী ছাঁটাই করতে থাকলে স্টার্ট-আপ সংস্থাগুলিও নিজেদের অস্তিত্ব কত দিন টিকিয়ে রাখতে পারবে তা নিয়ে একটা সন্দেহ থেকেই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement