Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Dhoni’s Latest Hair Style

এ বার পুজোয় ধোনির মতো চুল রাখতে চান, তার জন্য কী কী করতে হবে জেনে নিন

পুজোর আগে ধোনির মতো চুলের ছাঁট আপনিও দিতে পারেন। কিন্তু শুধু চুল রাখলেই তো হবে না, সঠিক যত্নও নিতে হবে।

Five tips to take care of any type of hair for men.

পুরুষদের চুলের যত্ন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ২০:২৫
Share: Save:

ছেলেরাও যে ফ্যাশন ট্রেন্ডে গা ভাসান, সমাজমাধ্যমে চোখ রাখলেই তার নমুনা দেখতে পাওয়া যায়। পেশার তাগিদে নিজেদের লুক নিয়ে অভিনেতাদের অনেক পরীক্ষা-নিরিক্ষা করতে হয়। তবে শুধু অভিনেতারা নন, খেলোয়াড়দের মধ্যে অনেকেরই চুল নিয়ে চুলচেরা বিশ্লেষণ নজরে পড়ে। এই তালিকায় এখন সবার উপরে রয়েছে মহেন্দ্র সিংহ ধোনির নাম। কখনও লম্বা চুল, কখনও পনিটেল, তো কখনও মাথা গড়ের মাঠ। খেলার পাশাপাশি নিজের চুল নিয়ে প্রায়ই কাটাকুটি খেলতে দেখা যায় ধোনিকে। সমাজমাধ্যমে তাঁর চুলের নতুন ভাঁজে নারী-পুরুষ নির্বিশেষে সকলেই মোহিত হয়ে পড়েছেন। ৮ থেকে ৮০ সকলেরই ঘুম উড়েছে। পুজোর আগে চুলের তেমন ছাঁট আপনিও করাতে পারেন। কিন্তু তার জন্য চুলের সঠিক যত্ন নিতে হবে।

১) মাথার ত্বক পরিষ্কার রাখতে হবে

চুল ভাল রাখতে গেলে মাথার ত্বকের যত্ন নেওয়া জরুরি। প্রত্যেক দিন বাইরে বেরোতে হয়। তাই বাড়ি থেকে বেরোনোর আগে প্রতি দিন শ্যাম্পু করেন। শুধু শ্যাম্পু করলেই কিন্তু চুলের যত্ন নেওয়া হয় না। তেল, শ্যাম্পু এবং কন্ডিশনারের সঠিক ব্যবহারে চুলের স্বাস্থ্য ভাল হয়।

২) সঠিক শ্যাম্পু, কন্ডিশনার ব্যবহার করতে হবে

বাড়িতে সকলের জন্য যে শ্যাম্পু আসে তা-ই ব্যবহার করেন। অথচ জানেন প্রত্যেকের চুল এবং মাথার ত্বকের ধরন আলাদা। শুধু শ্যাম্পু নয়, পুরুষদেরও প্রয়োজন অনুযায়ী চুলের আলাদা আলাদা প্রসাধনী রয়েছে। তাই খরচ যখন করছেন, ভাল করে ভেবে-চিন্তে তবেই প্রসাধনী কিনুন।

৩) পাকা চুলও যত্ন চায়

পুরুষদের মধ্যে অনেকেরই গা-ছাড়া মনোভাব লক্ষ্য করা যায়। বিশেষ করে পাকা চুল দেখা দিতে শুরু করলে অনেকেই মনে করেন, আর যত্ন করে কী হবে। রং করে পাকা চুল ঢাকতে না চাইলেও সাধারণ কিছু যত্ন করতেই হবে।

৪) লম্বা চুলের যত্ন

পছন্দের তারকাকে দেখে, শখ করে চুল রাখতে শুরু করেছিলেন। তাড়াহুড়োর সময়ে পনিটেল কিংবা মেসিবান করে বেরিয়ে পড়েন। অথচ ভিজে চুল সারা দিন বেঁধে রাখার ফলে অহরহ চুল পড়ে যাচ্ছে। লম্বা চুলের কিন্তু আলাদা করে যত্নের প্রয়োজন, সে কথা মাথায় রেখে তবেই চুল বড় করার কথা ভাববেন।

৫) কোঁকড়া চুলের যত্ন

চুল জন্মগত ভাবেই কোঁকড়ানো। তার উপর প্রতি দিন হেলমেটের ভারে চুলের দফারফা। কোঁকড়ানো চুল খুব তাড়াতাড়ি শুষ্ক হয়ে যায়। তার উপর গরম, ঘাম, দূষণ— এই সবের থেকে বাঁচতে কোঁকড়া চুলের অধিকারীদের বেশি করে সচেতন থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE