Advertisement
০২ মার্চ ২০২৪
Bank Fraud

হঠাৎ ব্যাঙ্ক অ্যাকাউন্টে হিসাব বহির্ভূত কোটি কোটি টাকা ঢুকলে বা কেটে নিলে কী করবেন?

সম্প্রতি চেন্নাইয়ের এক ট্যাক্সিচালকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে হঠাৎ ৯ হাজার কোটি টাকা জমা পড়েছে বলে মেসেজ আসে। শুনতে অবাক লাগলেও ব্যাঙ্কে গিয়ে জানা যায় ঘটনাটি সত্যি।

What if you incorrectly receive extra money in your bank account.

অ্যাকাউন্টে এত টাকা নিয়ে কী করবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৬:৫৪
Share: Save:

ঘুম থেকে উঠে দেখলেন ব্যাঙ্ক থেকে ফোনে মেসেজ ঢুকেছে। ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১ কোটি ঢুকেছে। প্রথমটায় ভুল দেখছেন ভেবে থাকলেও চোখ কচলে, মুখে জলের ঝাপটা দিয়ে বুঝতে পারলেন বিষয়টি সত্যি। তার পরেও বিশ্বাস করতে সমস্যা হচ্ছিল। কোনও ভুয়ো সংস্থা বা অনলাইন জালিয়াতদের তরফে পাঠানো মেসেজ বলেও মনে হয়েছে। কিন্তু ব্যাঙ্কে গিয়ে দেখেছেন, স্বপ্ন মনে হলেও গোটা ঘটনাই সত্যি। সম্প্রতি চেন্নাইয়ের এক ট্যাক্সিচালকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে হঠাৎ ৯ হাজার কোটি টাকা জমা পড়েছে বলে মেসেজ আসে। ব্যাঙ্কে গিয়ে তিনি জানতে পারেন, তাদের ভুলেই এই পরিমাণ অর্থ তাঁর অ্যাকাউন্টে জমা পড়ে। কিন্তু তার পর কী?

ভুল ব্যাঙ্কের হোক বা কোনও ব্যক্তির, প্রথমেই নিজের ব্যাঙ্কে গিয়ে এই বিষয়ে তাঁদের অবহিত করতে হবে। কেন সময়ে কত পরিমাণ টাকা অ্যাকাউন্টে ঢুকেছে, তার লিখিত প্রমাণ থাকলে ভাল হয়। সে ক্ষেত্রে ব্যাঙ্কের পাসবই আপডেট করে সঙ্গে রাখতে পারলে ভাল।

আপনার দেওয়া তথ্যের ভিত্তিতে ব্যাঙ্ক ওই নির্দিষ্ট অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়ার ব্যবস্থা করবে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ অনুযায়ী, যত তাড়াতাড়ি সম্ভব এই বিষয়ে ব্যাঙ্ককে হস্তক্ষেপ করার কথাও বলা রয়েছে।

যদি কোনও ব্যক্তির অ্যাকাউন্ট থেকে আপনার অ্যাকাউন্টে টাকা ঢোকে, সে ক্ষেত্রে নির্দিষ্ট সময়ের মধ্যে তা ওই ব্যক্তির অ্যাকাউন্টে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করবে ব্যাঙ্ক।

যদি আপনি ভুল করে অন্য কারও অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে থাকেন, সে ক্ষেত্রে গোটা বিষয়টি পুলিশকে জানিয়ে রাখা ভাল।

ব্যাঙ্কের কার্য দিবসের ৭ দিনের মধ্যে কেটে নেওয়া টাকা ফেরত না পেলে, কিংবা আপনার অ্যাকাউন্টে থাকা অতিরিক্ত টাকার ব্যবস্থা হয়ে যাওয়া উচিত। যদি না হয়, সে ক্ষেত্রে সরাসরি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-এ গিয়ে লিখিত ভাবে অভিযোগ জানানো যেতে পারে।

তবে, বড় অঙ্কের টাকা পাঠানোর ক্ষেত্রে যাঁকে টাকা পাঠাতে চাইছেন, সেই ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর বার বার মিলিয়ে নেওয়া উচিত। নামের সঙ্গে অ্যাকাউন্ট নম্বর মিললে তবেই টাকা পাঠানো উচিত। প্রয়োজনে ওই ব্যক্তির ব্যাঙ্কের আইএফএসসি কোড, ঠিকানা এবং শাখার বিস্তারিত বিবরণ সঙ্গে রাখা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE